দিনের শুরুতে যে দোয়া পড়তেন নবীজি

২৯ এপ্রিল, ২০২৪

ইসলামে দোয়া একটি স্বতন্ত্র ইবাদত। ‘মহান আল্লাহর কাছে দোয়ার চেয়ে অধিক সম্মানিত কোনো কিছু নেই’ (ইবনে মাজাহ: ৩৮২৯)। পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলছেন, ‘আমাকে ডাকো, আমি তোমাদের ডাকে সাড়া দেব। অহংকারবশত যারা আল্লাহর ইবাদত করে না, তারা লাঞ্ছিত অবস্থায় জাহান্নামে প্রবেশ করবে।’ (সুরা মুমিন: ৬০)

রাসুলুল্লাহ (স.) বিভিন্ন প্রেক্ষাপটে সুন্দর সুন্দর দোয়া পড়তেন। সাহাবিদেরও তিনি দোয়াগুলো শিখিয়েছেন। দিনের শুরুতে তিনি খুব মূল্যবান একটি দোয়া পড়তেন। 

দোয়াটি হলো- اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ عِلْمًا نَافِعًا وَرِزْقًا طَيِّبًا وَعَمَلاً مُتَقَبَّلاً উচ্চারণ: ‘আল্লাহুম্মা ইন্নী আসআলুকা ‘ইলমান না-ফিআঁও ওয়া রিজকান ত্বয়্যিবাওঁ ওয়া আমালামমুতাক্বাব্বালা।’ অর্থ: ‘হে আল্লাহ আমি আপনার কাছে উপকারী জ্ঞান, পবিত্র রিজিক ও কবুল হওয়ার যোগ্য আমল প্রার্থনা করি।’ (ইবনে মাজাহ: ৯২৫)

মুসলমানের তো হালাল রিজিক, উপকারী জ্ঞান, কবুলযোগ্য আমলই জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ চাওয়া। সকাল সকাল এমন সুন্দর দোয়া করতেন নবীজি (স.)। উম্মত হিসেবে আমাদেরও উচিত নবীজির অনুসরণে ফজর নামাজের পর নিয়মিত দোয়াটি পড়া। আল্লাহ তাআলা আমাদের সেই তাওফিক দান করুন। আমিন।