গরমে কখনই পরবেন না যেসব রঙের পোশাক

০১ মে, ২০২৪

দেশেজুড়ে চলছে তীব্র দাবদাহ। কিন্তু আপনি কি জানেন, দাবদাহের এ সময়কে আপনি আরো বেশি চ্যালেঞ্জিং করে গরম বাড়িয়ে তুলছেন ভুল রঙের পোশাক পরে?

জাপানের একটি গবেষণা বলছে, পোশাকের রং শরীরের তাপমাত্রা যেমন কমাতে পারে, তেমনি বাড়াতেও পারে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে জানা যায়, ২০২০ সালের আগস্টে ন্যাশনাল ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্টাল স্টাডিজের গবেষক তোশিয়াকি ইচিনোসের নেতৃত্বে জাপানি বিজ্ঞানীদের গবেষণা থেকে জানা যায় কীভাবে পোশাকের রং প্রভাব ফেলতে সক্ষম শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে।

গবেষণায় গবেষক তোশিয়াকি ইচিনোস পরীক্ষার জন্য কড়া রোদে ৯টি ম্যানকুইনকে লাল থেকে হালকা সবুজ, হলুদ, নীল, কালো, সাদা বা গাঢ় সবুজসহ বিভিন্ন রঙের পোলো শার্ট পরান। তখন বাইরের তাপমাত্রা ছিল প্রায় ৩০ ডিগ্রি সেলসিয়াস (৮৬ ডিগ্রি ফারেনহাইট)। মাত্র ৫ মিনিট ম্যানকুইনগুলোকে রোদে রাখার পর গবেষকরা কাপড়ের ওপরিভাগের তাপমাত্রা পরীক্ষা করেন। সবচেয়ে শীতল ও উষ্ণতম পোলো শার্টের মধ্যে ২০ ডিগ্রি সেলসিয়াস পার্থক্য লক্ষ্য করেন তারা।

অনেকেই হয়তো জানেন, গরমে সাদা রঙের পোশাক পরলে স্বস্তি মেলে। অন্যদিকে কালো রং অতিরিক্ত তাপ শোষণ করে। তবে গবেষণায় পাওয়া যায় আরো নতুন তথ্য।

গবেষণায় দেখা যায়, সাদা পোলো শার্টের পৃষ্ঠের তাপমাত্রা ছিল প্রায় ৩০ ডিগ্রি সেলসিয়াস, যা গবেষণার সময় বাতাসের তাপমাত্রার সমতুল্য। অন্যদিকে কালো পোলো শার্টের পৃষ্ঠের তাপমাত্রা ছিল ৫০ ডিগ্রি সেলসিয়াস (১২২ ডিগ্রি ফারেনহাইট)।

গবেষকরা জানান, সাদার পরে যে রংগুলো শরীরকে শীতল রাখে সেগুলো হলো হলুদ, ধূসর ও লাল। লালের মতো উজ্জ্বল রং দেখে অনেকেই ভাবছেন কীভাবে গাঢ় রং হয়েও লাল শরীরকে ঠাণ্ডা রাখে?

কিন্তু গবেষকরা প্রমাণ পেয়েছেন, ‘উষ্ণ’ রং লাল শরীরের তাপমাত্রা বাড়ায় না বরং নিয়ন্ত্রণে রাখে। বিভিন্ন রঙের তালিকার লাল মাঝখানে থাকায় এটি গরম আবহাওয়ার সময় পরতে পারেন।

এখন জানুন গরমে কখনই পরবেন না যে ৪ রঙের পোশাক! গবেষণার ফলাফল বিবেচনা করে গবেষকরা বলছেন, গরমে কখনই গাঢ় নীল, গাঢ় সবুজ, গাঢ় বেগুনি ও কালো রঙের পোশাক পরবেন না। কারণ গরমের সময় এ ৪ রং সূর্য থেকে বেশি তাপমাত্রা শোষণ করে। যা আপনাকে বাড়িয়ে দেয় ভ্যাপসা গরমের অনুভূতি।