ফারজানা সুমি আতরবিবি সম্পর্কে যে কথা বললেন

০৫ মে, ২০২৪

মডেল-অভিনেত্রী ফারজানা সুমির ‘জলরঙ’ সিনেমাটি মুক্তির মিছিলে রয়েছে। এতে তিনি অসাধারণ অভিনয় করেছেন বলে নির্মাতা সূত্রে জানা গেছে। এ অভিনেত্রী সম্প্রতি নতুন আরও একটি সিনেমার নাম ভূমিকায় অভিনয় করেছেন। এর নাম ‘আতরবিবিলেন’।

সিনেমাটি পরিচালনা করছেন মিজানুর রহমান লাবু। এটি নির্মিত হচ্ছে নতুন প্রযোজনা সংস্থা টাইমস মিডিয়ার ব্যানারে। সম্প্রীতি সিনেমাটির শুটিং শেষে ডাবিং শুরু হয়েছে বলে জানান ‘আতরবিবি’ চরিত্রে অভিনয় করা ফারজানা সুমি।

নির্মাতা মিজানুর রহমান লাবুর কাহিনি, সংলাপ ও চিত্রনাট্যে ‘আতরবিবিলেন’ সিনেমার আতরবিবি চরিত্রটি রূপাদান করা প্রসঙ্গে ফারজানা সুমি বলেন, সিনেমার গল্পে আতরবিবি সমাজের একটি স্বাভাবিক মেয়ের মতো বাঁচার স্বপ্ন দেখে। নিজের একটা সুখের জীবন কাটানোর অনেক স্বপ্ন তার। কিন্তু এ সমাজে ভদ্রবেশী কিছু ভয়ংকর স্বার্থলোভীর স্বার্থ উদ্ধারের জন্য বার বার বলী হতে হয় আতরবিবিকে। তার জীবনে নানান ঘাত- প্রতিঘাতের ঘটনা ঘটতে থাকে। পুরো সিনেমায় উঠে আসে আতর বিবির সংগ্রামী জীবন। তার জীবনে ঘটে যাওয়া নানা ঘটনাকে এক সুতোয় বেঁধে নির্মাতা এগিয়ে নিয়েছেন এ সিনেমার কাহিনি। কাহিনির পরতে পরতে রয়েছে আতরবিবির সংগ্রামী জীবন। নাম ভূমিকায় অভিনয় করার প্রতিক্রিয়া জানতে চাইলে সুমি বলেন, ‘আতরবিবিলেন’ সিনেমার

নাম ভূমিকায় অভিনয় করে অসাধারণ ভালো লাগা কাজ করছে আমার মধ্যে। যদিও নির্মাতা লাবু ভাইয়ের কল্পনায় ভাসা আতরবিবি হওয়া খুব সহজ ছিল না। এই চরিত্রের জন্যে আমাকে অনেক হোমওয়ার্ক করতে হয়েছে। তারপরেই আমি ক্যামেরার সামনে ‘আতরবিবি’ সেজেছি। নির্মাতার চাহিদা অনুযায়ী অভিনয়ের সর্বোচ্চ চেষ্টা করেছি। এ চরিত্রটি ফুটিয়ে তুলতে আমার চেষ্টার কোনো ত্রুটি ছিল না।

নির্মাতা সূত্রে জানা গেছে, ঢাকার বিভিন্ন লোকেশন ছাড়াও দৌলতদিয়া যৌনপল্লী, রাজবাড়ি, গোয়ালন্দ, ফরিদপুরসহ আরও বিভিন্ন স্থানে ‘আতরবিবিলেন’ সিনেমাটির শুটিং হয়েছে। সিনেমায় ফারজানা সুমির বিপরীতে অভিনয় করেছেন গোলাম মুস্তফা প্রকাশ।

এছাড়াও অভিনয় করেছেন রাশেদ মামুন অপু, আশীষ খন্দকার, এলিনা শাম্মী, সানজিদা মিলা, জয়রাজ, পারভেজ সুমন, ফরহাদ লিমন, কাজী উজ্জ্বল, সকাল, সীমান্ত প্রমুখ। সিনেমার চিত্রগ্রহণ করেছেন আসাদুজ্জামান মজনু। সম্পাদনায় তৌহিদ হোসেন চৌধুরী। স্থিরচিত্রগ্রাহক শাহ সুলতান এবং রূপসজ্জাকর হিসেবে রয়েছেন জামাল। নৃত্য পরিচালনা করেছেন জাকির ও রোহান বেলাল। সংগীত পরিচালনায় আকাশ মাহমুদ। সেট ডিজাইনার ফরিদ হোসেন।

নির্মাতা সূত্রে জানা গেছে, আগামী ঈদ কিংবা ঈদ পরবর্তী কোনো সুবিধাজনক সময়ে সিনেমাটি মুক্তির পরিকল্পনা করা হয়েছে। সেই ভাবনা থেকেই সিনেমার কাজ এগিয়ে চলছে।