কাঁচা কাঁঠাল যেভাবে চোখ ভালো রাখে

২২ মে, ২০২৪

কাঁচা কাঁঠালের তরকারি বাঙালি খাবার হিসেবে বেশ জনপ্রিয়। এটি নিরামিষ মাংস নামেও পরিচিত। ঠিকভাবে রান্না করতে জানলে এই তরকারি দিয়ে একথালা ভাত চোখের নিমেষেই শেষ হয়ে যায়। কাঁচা কাঁঠাল যে কেবল খেতেই ভালো, তা কিন্তু নয়। 

এটি একটি জনপ্রিয় সুপারফুড যা গ্রীষ্মকালে উপভোগ করা হয়। এর মাংসের মতো টেক্সচারই এটিকে বিভিন্ন খাবার তৈরি করার জন্য উপযোগী উপাদান করে তোলে, এমনকী তরকারি থেকে আচার পর্যন্ত। 

যাইহোক, কাঁঠালকে এত পছন্দ করার আরেকটি কারণ হল এর স্বাস্থ্য উপকারিতা। হ্যাঁ, কাঁঠাল সামগ্রিক স্বাস্থ্যের জন্যই উপকারী, বিশেষ করে চোখের জন্য বিভিন্ন পুষ্টিগুণে ভরপুর।

কাঁঠাল আপনার চোখের সাহায্য কীভাবে জানতে চান? ডায়েটিশিয়ান শ্বেতা জে পাঞ্চাল তার ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করেছেন যে কীভাবে এই ফল আপনার দৃষ্টিশক্তি উন্নত করতে সাহায্য করতে পারে। চলুন তবে জেনে নেওয়া যাক-

১. ভিটামিন এ সমৃদ্ধ
এই ডিজিটাল সময়ে আমরা আমাদের বেশিরভাগ সময় আমাদের ল্যাপটপ, ফোন বা টেলিভিশনের স্ক্রিনে আটকে রাখি। এটি আমাদের সামগ্রিক চোখের স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে। পুষ্টিবিদ শ্বেতা জে পাঞ্চাল শেয়ার করেছেন যে আপনার দৃষ্টি রক্ষা এবং উন্নত করতে খাদ্যতালিকায় কাঁঠাল যোগ করুন। কারণ এটি ভিটামিন এ সমৃদ্ধ যা আপনার চোখের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করতে পারে।

২. রেটিনার অবক্ষয় রোধ করে
যেহেতু এটি ভিটামিন এ সমৃদ্ধ, তাই আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় কাঁচা বা পাকা কাঁঠাল যোগ করলে তা আপনার রেটিনার অবক্ষয় রোধ করতে পারে, এইভাবে স্বাস্থ্যকর চোখের স্বাস্থ্যকেও ভালো রাখে। কাঁঠাল কীভাবে আপনার চোখের স্বাস্থ্যে সাহায্য করে তা উল্লেখ করার পাশাপাশি, পুষ্টিবিদ শ্বেতা জে পাঞ্চাল এই ফল খাওয়ার অন্যান্য স্বাস্থ্য উপকারিতাও শেয়ার করেছেন।

১. থাইরয়েড হরমোনের জন্য ভালো
আপনি যদি হাইপারথাইরয়েডিজমে ভোগেন তাহলে কাঁঠাল আপনার জন্য অপরিহার্য। এতে থাকা প্রয়োজনীয় কপার আপনার থাইরয়েড হরমোনের কার্যকারিতা মসৃণ করতে সহায়তা করতে পারে। তাই এ ধরনের সমস্যায় কাঁচা কাঁঠাল আপনার খাবারে যোগ করে নিন।

২. হাড় মজবুত করে
শুধু ক্যালসিয়াম নয়, কাঁঠালে প্রচুর পটাসিয়াম থাকে, যা আপনার হাড়ের জন্য উপকারী। পটাসিয়াম কিডনির মাধ্যমে যেকোনো ধরনের ক্যালসিয়ামের ক্ষয় রোধ করতে সাহায্য করতে পারে, এইভাবে আপনার সামগ্রিক হাড়ের স্বাস্থ্য ভালো রাখে।