স্বাভাবিক জীবনযাপনের জন্য পাবনায় কারামুক্ত মাদকাসক্তকে রিক্সা উপহার

স্বাভাবিক জীবনযাপনের জন্য পাবনায় কারামুক্ত মাদকাসক্তকে রিক্সা উপহার

ছবি : প্রতিনিধি

মাদকাসক্ত, অসহায়, নিঃস্ব কারামুক্ত ব্যক্তিদের স্বাভাবিকভাবে জীবনযাপনের লক্ষ্যে পাবনা কারা কর্তৃপক্ষের সহায়তায় সমাজসেবা অধিদপ্তর বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। সমাজসেবা বিভাগের অপরাধী সংশোধন বিভাগের অঙ্গ প্রতিষ্ঠান অপরাধী সংশোধন পুনর্বাসন সংস্থাটি এ কাজটি বাস্তবায়ন করছে। বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) কারা থেকে মুক্তিপ্রাপ্ত এক মাদকাসক্তকে রিক্সা দিয়ে পুরষ্কৃত করা হয়।

এ উপলক্ষে বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) মুক্তি পাওয়া আমিনপুর থানার শ্যামসুন্দর গ্রামের সুমন আলী কারা থেকে  মুক্তি পান। একটি নতুন রিকশা দেয়ার মাধ্যমে ব্যতিক্রমধর্মী পুনর্বাসনের কাজ শুরু হলো।

এ সময় পাবনার জেলা প্রশাসক কবীর মাহমুদ, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট জাহেদ নেওয়াজ, সমাজ সেবা বিভাগের উপ-পরিচালক রাশেদ কবীর, জেল সুপার মো. শাহ আলম খান, সমাজসেবা বিভাগের প্রবেশন অফিসার মো. শায়েখ ইবনে পল্ল্ব উপস্থিত ছিলেন।

জেল সুপার মো. কাহ আলম বলেন, যে সমস্ত মাদকাসক্ত, অসহায় এবং নিঃস্ব ব্যক্তিরা জেল খেটে মুক্তি পাবেন; তাদের ব্যপারে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রতি মাসেই এই ক্যাটাগিরি লোক মুক্তি পেলে স্বাভাবিক জীবনযাপনের জন্য পুরস্কৃত করা হবে। প্রতি মাসে ২/৪ জন যখনই এই ক্যাটাগিরির লোক মুক্তি পাবেন তারাই পাবেন। একাজটি বাস্তবায়ন করছে সমাজসেবা অধিদপ্তর।

 পাবনা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক রাশেদ কবীর জানান, পাবনা কারাগার থেকে অতিসত্ত্বর মুক্তি পাওয়ার অপেক্ষায় আছেন আরো কয়েকজন। পর্যায়ক্রমে তাদেরকেও  পুনর্বাসনের জন্য দেয়া হবে।