দশকসেরা একাদশে মেসি, রোনাল্ডো

দশকসেরা একাদশে মেসি, রোনাল্ডো

মেসি ও রোনাল্ডো

রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার বর্তমান ও সাবেক মিলিয়ে সাতজন খেলোয়াড় ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টরি ও স্ট্যাটিসটিকস (আইএফএফএইচএস)’র বিবেচনায় দশকসেরা বিশ্ব  একাদশে সুযোগ করে নিয়েছেন। এর মধ্যে অন্যতম হলেন আধুনিক ফুটবলের দুই সেরা তারকা লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনাল্ডো।
বর্তমান রিয়াল মাদ্রিদ থেকে এই দলে সুযোগ পেয়েছেন অধিনায়ক সার্জিও রামোস, মার্সেলো, লুকা মড্রিচ ও টনি ক্রুস। তাদের সাথে আরো রয়েছেন সাবেক সতীর্থ রোনাল্ডো। বার্সেলোনা থেকে এই দলের জন্য বিবেচিত হয়েছেন মেসি ও সাবেক স্প্যানিশ তারকা আন্দ্রেস ইনিয়েস্তা।
দশকসেরা একাদশের বাকি সদস্যরা হলেন ম্যানুয়েল ন্যয়ার, ফিলিপ লাহম, ভার্জিল ফন ডাইক ও রবার্ট লিওয়ানদোস্কি।
মূলত ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসর চ্যাম্পিয়ন্স লিগে সাফল্যই গত এক দশকে গ্যালাকটিকোদের অনেকখানি এগিয়ে রেখেছেন। গত এক দশকে চ্যাম্পিয়ন্স লিগের চারটি শিরোপা ঘরে তুলেছে লস ব্ল্যাঙ্কোসরা। সেগুলো হলো ২০১৪ সালে লিসবনে, ২০১৬ সালে মিলানে, ২০১৭ সালে কার্ডিফে ও ২০১৮ সালে কিয়েভে।
অন্যদিকে দক্ষিণ আমেরিকা অঞ্চলের দশক সেরা একাদশেও নাম এসেছে রিয়াল ও বার্সার ৭ জন সাবেক এবং বর্তমান খেলোয়াড়ের। দশকসেরা দলে মনোনীত হওয়া খেলোয়াড়রা হলেন জুলিও সিজার, দানি আলভেস, থিয়াগো সিলভা, হাভিয়ের মাশচেরানো, মার্সেলো, ক্যাসেমিরো, এ্যাঙ্গেল ডি মারিয়া, পাওলো গুয়েরেরো, মেসি, নেইমার এবং সার্জিও এগুয়েরো।

সূত্র: বাসস