ইবিতে আদিবাসীদের সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক পিএইচডি সেমিনার

ইবিতে আদিবাসীদের সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক পিএইচডি সেমিনার

ছবি : প্রতিনিধি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আদিবাসীদের সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র-নজরুল কলা ভবনের সভাকক্ষে ইংরেজি বিভাগের আয়োজনে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে বিভাগের অধ্যাপক  ড. মিজানুর রহমানের তত্বাবধানে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন ২০১৪-১৫ শিক্ষাবর্ষের পিএইচডি গবেষক জাহিদুল ইসলাম। তিনি ‘বাংলাদেশের আদিবাসী সম্প্রদায়ের সাহিত্য: সমাজ ভাষাতাত্বিক বিশ্লেষণ’ শিরোনামে গবেষণা করছেন। সেমিনারে তিনি ‘আদিবাসী সম্প্রদায়ের পরিচয়: প্রেক্ষিত চাকমা, ত্রিপুরা ও মনিপুরী’ এবং ‘আদিবাসী সংস্কৃতি ও সাহিত্যের প্রভাব’ শীর্ষক গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।

সেমিনারে বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোসাম্মৎ সালমা সুলতানার সভাপতিত্বে প্রধান আলোচক ছিলেন বিভাগের অধ্যাপক  ড. শাহাদাৎ হোসেন আজাদ।

সেমিনারে অনান্যদের মাঝে বিভাগের অধ্যাপক  ড. মিয়া মো. রাশিদুজ্জামান, অধ্যাপক  ড. সাব্বির আহমেদ, সহকারী অধ্যাপক  সাজ্জাদ হোসেন জাহিদ, প্রদিপ কুমার অধিকারী, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক  ড. ইয়াসমিন আরা সাথীসহ প্রমুখ উপস্থিত ছিলেন। সেমিনারটি সঞ্চালনা করেন ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক  প্রকাশ চন্দ্র বিশ্বাস।