পর্তুগিজ ভাষা শেখা যাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে

১৮ আগস্ট, ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয় এবং পর্তুগালের কামোইস, ইনিস্টিটিউট দা কো-অপেরাসাও ই দা লিঙ্গুয়া পর্তুগাল (Camões, Instituto da Cooperação e da Lingua, Portugal) এর মধ্যে একটি সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

১৬ আগস্ট স্বাক্ষরিত প্রটোকলের আওতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ মডার্ন ল্যাঙ্গুয়েজ এবং কামোইস ইনস্টিটিউটো ঢাকা বিশ্ববিদ্যালয়ে পর্তুগিজ ভাষা কোর্স প্রবর্তন, পর্তুগিজ ভাষার শিক্ষক ও শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, সাংস্কৃতিক ও উন্নয়নে সহযোগিতা করবে। বাংলাদেশ দূতাবাস লিসবনের এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এবং কামোইস, ইনিস্টিটিউট গভর্নিং বোর্ডের সভাপতি, আইপি, রাষ্ট্রদূত জোয়াও রিবেইরো ডি আলমেইদা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানের লিসবন প্রান্তে, পর্তুগালে বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান, কামোইস ইনস্টিটিউটের প্রোগ্রামিং, ট্রেনিং এবং সার্টিফিকেশন বিভাগের প্রধান রুই ভিসেন্তে দে আজেভেদো এবং বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব আব্দুল্লাহ আল রাজি উপস্থিত ছিলেন।

ঢাকার পক্ষ থেকে ইনস্টিটিউট অব মডার্ন ল্যাঙ্গুয়েজের (আইএমএল) পরিচালক অধ্যাপক ড. এ বি এম রাজাউল করিম ফকির এবং বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী সচিব আশিক বিল্লাহ উপস্থিত ছিলেন।

সূত্র: যুগান্তর।