উচ্চ রক্তচাপ কমাবে যেসব অভ্যাস

৩০ মে, ২০২৩

উচ্চ রক্তচাপ একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বিশেষত নারীদের জন্য এই সমস্যাটি ভয়াবহ আকার নিতে শুরু করেছে। থাইরয়েড গ্রন্থির সমস্যা হলেও উচ্চ রক্তচাপজনিত সমস্যা বাড়ে। তাই থাইরয়েড সারাবিশ্বের জন্যই একটি বড় সমস্যা। পুরো বিশ্বেই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য তাগিদ দেওয়া হচ্ছে। জীবনযাপনে পরিবর্তন আনার মাধ্যমে সহজেই এই অসুখ থেকে মুক্তি পাওয়া যাবে। কিন্তু কেমন অভ্যাস আপনাকে উচ্চ রক্তচাপের যন্ত্রণা থেকে দূরে রাখবে? আসুন জেনে নেওয়া যাক:

নিয়মিত ঘুম
নিয়মিত ঘুমানোর অভ্যাস গড়ে তোলা অত্যন্ত জরুরি। ঘুম ঠিকঠাক না হলে শরীরে অবসাদ ও ক্লান্তি কাজ করে। স্মৃতিশক্তি লোপ পায়। সবচেয়ে বড় কথা মেটাবলিজম কমে যায় এবং আপনার স্বাস্থ্যের অবনতি ঘটে। উচ্চরক্তচাপের সমস্যা কমানোর জন্য এই বিষয়গুলো মাথায় রাখতে হবে।

ধূমপান ত্যাগ করুন
অনেকেরই ধূমপানের অভ্যাস আছে। এই বদভ্যাস থেকে উচ্চ রক্তচাপের সমস্যা অনেক বেড়ে যেতে পারে। এই সমস্যা থেকে বের হওয়ার জন্য অবশ্যই ধূমপান ত্যাগের বিষয়ে গুরুত্ব দিতে হবে। অভ্যাসটি ছাড়া কষ্টকর তবে অসম্ভব কিছুই নয়। 

স্ট্রেস নয়
স্ট্রেস হরমোন নির্গত হলেই ব্লাড প্রেশার অনেক বেড়ে যায়। আমরা অনেক সময় আলসেমি বা গাফিলতির কারণেও স্ট্রেস নিয়ে থাকি। এসব স্ট্রেস মানসপট বাদেও শরীরে ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলে। তাই অতিরিক্ত চাপ নেয়া যাবে না। 

ওজন নিয়ন্ত্রণে রাখুন
ওজন নিয়ন্ত্রণ মানে জিমে যাওয়া নয়। ওজন নিয়ন্ত্রণের সঙ্গে ডায়েট, আপনার দৈনন্দিন জীবনের কর্মপদ্ধতি, সঠিক ঘুম, আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেয়াও জড়িত। ওজন নিয়ন্ত্রণের জন্য বিশেষজ্ঞের পরামর্শ নিন। আপনাকে ফিট হতে হবে, স্লিম হতে হবে বিষয়টি এমন নয়। বরং নিজেকে সুস্থ  রাখার জন্য পরামর্শ মেনে কিছু অভ্যাস গড়ে নিন। 

প্রাণিজ প্রোটিন, সোডিয়াম ও পটাশিয়াম কম খান
এই তিনটি উপাদানই আমাদের শরীরের জন্য গুরুত্বপূর্ণ। তবে মাত্রাতিরিক্ত হলে তা ক্ষতিকর। ফাস্টফুড, স্ন্যাকস আর কাঁচা লবন খাওয়ার অভ্যাস বাদ দিয়ে স্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করুন।