৮ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

০৯ ডিসেম্বর, ২০২৩

লিড বাড়িয়ে নেওয়ার লক্ষ্য নেওয়ার লক্ষ্য নিয়ে চতুর্থ দিনে ব্যাটিংয়ে নেমেছিল বাংলাদেশ। প্রথম সেশনের শুরুটা দুর্দান্ত হলেও দ্রুতই চার উইকেট হারিয়ে ধুঁকছে বাংলাদেশ। দিনের শুরুতেই মাত্র ১০ রানে ফেরেন মুমিনুল হক। এরপর সাবেক অধিনায়কের দেখানো পথেই হেঁটেছেন মুশফিকুর রহিম, শাহাদাত হোসেন দিপু, মেহেদী হাসান মিরাজ, নুরুল হাসান সোহান ও নাঈম হাসান।

৮ উইকেট খুইয়ে ১১৩ রানে ব্যাট করছে টিম টাইগার্স। ৪৯ রানে জাকির ও ১ রানে তাইজুল ক্রিজে আছেন। বাংলাদেশের লিড ১০৫ রানের।

এর আগে, নিউজিল্যান্ডের বিপক্ষে ঢাকা টেস্টের তৃতীয় দিন শেষে ৮ উইকেট হাতে নিয়ে ৩০ রানে এগিয়ে ছিল স্বাগতিক বাংলাাদেশ। প্রথম ইনিংসে ৮ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে তৃতীয় দিন শেষে ২ উইকেটে ৩৮ রান করে টাইগাররা।

এরও আগে, প্রথম দিনে ৫৫ রানে ৫ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়া কিউইরা গ্লেন ফিলিপসের ঝোড়ো ব্যাটিং শেষে তৃতীয় দিনে ৮ রানের লিড নিয়ে অলআউট হয়েছে। প্রথম ইনিংসে ৩৭ দশমিক ১ ওভারে ১৮০ রানে থামে ব্ল্যাক-ক্যাপসরা।

তৃতীয় দিনে ব্যাট হাতে নেমে আক্রমণাত্মক ব্যাটিংয়ে দলকে এগিয়ে নেওয়ার চেষ্টা করেন ড্যারিল মিচেল ও গ্লেন ফিলিপস। তবে এই জুটিকে বেশি দূর এগিয়ে যেতে দেননি অফস্পিনার নাঈম হাসান। ৬০ বলে তাদের ৪৯ রানের এই জুটি ভাঙেন তিনি।

ইনিংসের ২১তম ওভারে নাঈমের ডেলিভারি লং-অন দিয়ে উড়িয়ে মারার চেষ্টা করেন মিচেল। তবে মিড-অফ থেকে দৌড়ে এসে দুর্দান্ত এক ক্যাচ লুফে নিয়ে ১৮ রানেই তার প্রথম ইনিংস অধ্যায়ের ইতি টানেন মেহেদী হাসান মিরাজ।

এরপর ব্যাক টু ব্যাক বল করতে এসে মিচেল স্যান্টনারকে ফেরান নাঈম। প্রথম স্লিপে থাকা নাজমুল হোসেন হাতে ক্যাচ দিয়ে ৭ বলে ১ রানে ফেরেন এই কিউই ব্যাটার।

একপ্রান্তে ব্যাটারদের আসা-যাওয়ার মিছিলে অন্যপ্রান্ত আগলে রেখে দ্রুত দলের রান বাড়িয়েছেন ফিলিপস। কাইল জেমিসনকে নিয়ে দলের রানের চাকা সচল রাখেন এই ব্যাটার।

স্কোরবোর্ডে দ্রুত ৫৫ রান যোগ করেন ফিলিপস। জেমিসন আউট হওয়ার পর টিম সাউদির সঙ্গেও ২৮ রানের জুটি গড়েন তিনি। এতে টাইগারদের ১৭২ রান টপকে সহজেই লিড পায় সফরকারীরা।

তবে লিড দুই অঙ্ক ছোঁয়ার আগেই প্যাভিলিয়নের পথ ধরেন ফিলিপস। ৭২ বলে ৮৭ রানে শরীফুল ইসলামের বলে উইকেটরক্ষক সোহানের গ্লাভসবন্দী হন তিনি। এতে ৮ রানে এগিয়ে থেকে ১৮০ রানেই অলআউট হয় কিউইরা।

প্রথম দিনে টস জিতে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ১৭২ রানে অল-আউট হয় বাংলাদেশ। জবাবে খেলতে নেমে বাংলাদেশের ঘূর্ণিতে ৫ উইকেট ৫৫ রান নিয়ে প্রথম দিন শেষ করে নিউজিল্যান্ড। বাংলাদেশের চেয়ে ১১৭ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিন শুরু করে সফরকারীরা।