মিনি ফিল্ম ফেস্টিভেলের মাধ্যমে মানবাধিকার সপ্তাহ পালন ডাচ দূতাবাসের

১২ ডিসেম্বর, ২০২৩

রাজধানীর শিল্পকলা ফাইন আর্টস অডিটোরিয়ামে 'হিউম্যান রাইটস ফিল্ম ফেস্টিভ্যাল: মুভিজ দ্যাট ম্যাটার' শীর্ষক চলচ্চিত্র উৎসব শুরু হয়েছে। সোমবার (১১ ডিসেম্বর) নেদারল্যান্ডস দূতাবাসের আয়োজনে স্লোভাকিয়ায় সাংবাদিক হত্যার তদন্তের ওপর ভিত্তি করে নির্মিত 'দ্য কিলিং অব এ জার্নালিস্ট' চলচ্চিত্রটি প্রদর্শনের মধ্য দিয়ে শুরু হয়েছে এই মিনি ফিল্ম ফেস্টিভ্যাল।চলচ্চিত্রটির প্রদর্শনীতে অংশ নেন বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ড 'জলের গানের' একজন সংগীতশিল্পী।

উদ্বোধনী বক্তব্যে বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত ইরমা ভ্যান ডুয়েরেন বলেন, 'মানবাধিকার সম্পর্কিত বিষয়গুলোতে আমরা মনোযোগ দিতে চাই তার মধ্যে অন্যতম হলো প্রতি বছর 'মুভিজ দ্যাট ম্যাটার্স ফিল্ম ফেস্টিভ্যাল' আয়োজন করা।

রাষ্ট্রদূত বলেন, নেদারল্যান্ডসের অন্যান্য স্থান ও বিদেশে আমাদের দূতাবাসের মাধ্যমে এই সপ্তাহ ডাচ সংস্থা মুভিজ দ্যাট ম্যাটারের মাধ্যমে আনা চলচ্চিত্র প্রদর্শনের মাধ্যমে স্মরণ করা হয়। সংস্থাটি এমন চলচ্চিত্র প্রদর্শন করে এবং প্রচার করে যা বিশ্বজুড়ে অধিকার ইস্যুগুলোতে আমাদের মনোযোগ আকর্ষণ করে।এ বছর তিন দিনব্যাপী মিনি ফিল্ম ফেস্টিভ্যালে মোট পাঁচটি চলচ্চিত্র প্রদর্শিত হবে।ধানমন্ডির আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকায় আগামী ১৩ ডিসেম্বর পর্যন্ত চলচ্চিত্রগুলো প্রদর্শন করা হবে।

সূত্র : ইউএনবি