কৃষক নির্যাতনকারী সেই যুবলীগ সভাপতিকে দলীয় পদ থেকে অব্যহতি

কৃষক নির্যাতনকারী সেই যুবলীগ সভাপতিকে দলীয় পদ থেকে অব্যহতি

পাবনার সাথিয়া উপজেলা যুবলীগ সভাপতি আশরাফুজ্জামান টুটুল

অবশেষে সরকারি ভূমি দখলকারি, চাঁদাবাজিসহ নানা অপকর্মের হোতা, কৃষককে অপহরণের পর নির্যাতনকারী সেই উপজেলা যুবলীগ সভাপতিকে দল থেকে অব্যহতি দেয়া হয়েছে। তার বিরুদ্ধে সাংগঠনিক শৃঙ্খলাপরিপন্থি ও সন্ত্রাসী কাজের সাথে জড়িত থাকা ও দলের ভাবমূর্তি ক্ষুন্ন করার অভিযোগে বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মাইনুল হাসান খান নিখিলের নির্দেশে বুধবার (২৮ অক্টোবর) পাবনা জেলা যুবলীগের আহবায়ক আলী মুর্তজা বিশ্বাস সনি স্বাক্ষরিত দলীয় প্যাডে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য নিশ্চিত করেছেন। অব্যহতি প্রাপ্ত পাবনার সাথিয়া উপজেলা যুবলীগ সভাপতি আশরাফুজ্জামান টুটুল সম্প্রতি সাঁথিয়ার হারিয়াকাহন গ্রামের সোনাই বিলের পানিতে মাছ ধরার অপরাধে এক কৃষককে অপহরণের পর নির্যাতন করে পরদিন ফেলে রেখে চলে যায়। এ নিয়ে কয়েকটি গণমাধ্যমে রিপোর্ট প্রকাশিতও হয়। পরে তদন্ত করে এর সত্যতা নিশ্চিত হওয়ার পর দল এই সিদ্ধান্ত  গ্রহণ করে বলে জেলা যুবলীগের আহবায়ক সনি বিশ্বাস উল্লেখ করে।

এদিকে সরেজমিন পরিদর্শনকালে স্থানীয়রা জানান, সাঁথিয়া উপজেলার হাঁড়িয়াকাহন গ্রামের সোনাই বিলে বর্ষার পানিতে টইটুম্বর থাকে বিলের মাঠ। কৃষিপ্রধান এই গ্রামে শুষ্ক মৌসুমে চাষাবাদ করা আর বর্ষায় পানিতে নিমজ্জিত হলে মাছ ধরে জীবিকা নির্বাহ করেন গ্রামবাসীরা। তবে, গত কয়েক বছর ধরে শান্ত, সুনিবিড় গ্রামটির দরিদ্র চাষীদের মনে শান্তি নেই। মৎসজীবী কালিপদ হালদারের নামে ইজারা নিয়ে বিলটি উপজেলা যুবলীগ সভাপতি আশরাফুজ্জামান টুটুল দখলে নেয়ায় বিপাকে পড়েন তারা। নিজ মালিকানাধীন জমিতে মাছ ধরলেও টুটুল বাহিনীর রোষানলে পড়তে হয় তাদের।

এলাকার একজন কৃষক জানান, ‘বন্যার পানির কারণে আমরা গত পাঁচ মাস ধরে আমাদের জমিতে চাষ করতে পারি না। বন্যার পানি মাঠ থেকে নেমে আসছে, তাই আমরা মাঠে মাছ ধরার জন্য জাল পেতেছিলাম। কিন্তু যুবলীগের লোকেরা জলাশয়টি দখলে নেয়ায় মাছ ধরতে বাধা দেয়। তিনি বলেন, আমরা খাওয়ার জন্য কেবল তাদের চোখ এড়িয়ে মাছ ধরছি তবে বিক্রি করার জন্য মাছ ধরতে পারি না।’ আরেক কৃষক জমির মালিক বলেন, মাছ ধরতে গেলেই টুটুলের শ্যালক বাবুল হোসেনের নেতৃত্বে সন্ত্রাসীরা আমাদের জাল তুলে নিয়ে আগুনে পুড়িয়ে দেয়। তাদের হুমকির কারণে আমরা নিজস্ব জমিতে যাওয়ারও সাহস পাই না। তবে টুটুলের দলীয় পদ থেকে অব্যহতির খবরে আমরা খুবই খুশি।’ ভেতরে ভেতরে খুশি হলেও তাদের মধ্যে এক অজানা ভয় কাজ করছে। কখন এসে এই টুটুল বাহিনীর লোকজন আবার তুলে নিয়ে মারপিট করে।

সম্প্রতি, টুটুলের নিষেধাজ্ঞা উপেক্ষা করে নিজের জমিতে মাছ ধরেণ কৃষক মাসুদ হোসেন। এতে ক্ষিপ্ত হয়ে সন্ত্রাসী বাহিনী অস্ত্রের মুখে সাঁথিয়া হাট থেকে মাসুদকে তুলে নিয়ে অজ্ঞাত স্থানে রাতভর নির্যাতনের পর বাজারে ফেলে দিয়ে যায়। ভোরে গুরুতর অবস্থায় মাসুদকে উদ্ধার করেন স্বজনরা। এ ঘটনায় সাঁথিয়া থানায় মামলা দায়ের করতে গেলে পুলিশ তা গ্রহণ না করে তালবাহানা করছে বলে অভিযোগ ভুক্তভোগীদের।

উল্লেখ্য, সাঁথিয়া উপজেলা যুবলীগ সভাপতি আশরাফুল আলম টুটুলের বিরুদ্ধে, চাঁদাবাজি, সরকারি জমি দখল, বাড়ী দখলসহ নানা অভিযোগ রয়েছে দীর্ঘদিন ধরে।