তৃণমূল কৃষকের পণ্য সরাসরি ভোক্তার নিকট পৌঁছে দিতে খামার বাড়ির সামনে কৃষকের বাজার উদ্বোধন

তৃণমূল কৃষকের পণ্য সরাসরি ভোক্তার নিকট পৌঁছে দিতে খামার বাড়ির সামনে কৃষকের বাজার উদ্বোধন

ছবি: প্রতিনিধি

পাবনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর তাদের দায়িত্ববোধ থেকে বিষমুক্ত শাকসব্জি, ফলমূল বাজার উদ্বোধন করেছে।   খামার বাড়ির নিরাপদ পদ্ধতিতে চাষাবাদকৃত টাটকা শাক-সবজি, ফলমূল সরাসরি ভোক্তার নিকট পৌঁছে দিতে পাবনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের এ উদ্যোগ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (ডিডি) কৃষিবিদ মোঃ আব্দুল কাদের এটি উদ্বোধন করেন। অতিরিক্ত উপ পরিচালক সামসুল আলম ও কৃষি বিপণন অধিদপ্তর এর জেলা মার্কেটিং অফিসার হুমায়ূন কবির প্রমূখ এ সময় উপস্থিত ছিলেন।

পাবনা জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর সহযোগিতায় কৃষি বিপণন অধিদপ্তর এর জেলা মার্কেটিং অফিস এই উদ্যোগ বাস্তবায়ন করেন।

উদ্বোধন অনুষ্ঠানে কৃষিবিদ আব্দুল কাদের বলেন, কৃষক মধ্যসত্বভোগীদের বাদদিয়ে সরাসরি ভোক্তার নিকট তাদের উৎপাদিত পণ্য পৌঁছে দিতে পারবে এই কৃষক বাজারের মাধ্যমে। এই ক্ষেত্রে তাদেরকে নিরাপদ পদ্ধতিতে চাষাবাদ করতে হবে অর্থাৎ সম্পূর্ণ কীটনাশক মুক্ত নয় বরং কীটনাশক প্রয়োগ করে বিষক্রিয়া শেষ হলে তার পরে বাজারজাত করার পদ্ধতি প্রয়োগ করতে হবে। কৃষক সরাসরি এই বাজারে টাটকা শাক-সবজি ফলমূল বিক্রয় করবে।

কৃষি বিপণন অধিদপ্তর এর জেলা মার্কেটিং অফিসার হুমায়ূন কবির বলেন, গত  ফেব্রুয়ারি মাসের শেষের দিকে জেলা প্রশাসনের উদ্যোগে আমরা কৃষক বাজারের উদ্যগ নিয়েছিলাম বিশ্বব্যাপি করোনা পরিস্থিতিতে পরবর্তী সময়ে তা বন্ধ রাখতে হয়েছে। আজ  উদ্বোধনী দিনে দু’জন খামারী তাদের পণ নিয়ে হাজির হলেও সামনে আরো সম্প্রসারিত করা হবে।

খামারী আনিসুর রহমান ও শাহিনুজ্জামান বলেন, প্রতি সপ্তাহে মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার তিন দিন আমরা এখানে বসব। ক্যামিকেলমুক্ত লাউ, চালকুমড়া, রেড কেবিজ, তরমুজ, রক মিলন, লাল শাকসহ অন্যান্য দেশীয় ফলমূল বিক্রয় করা হবে। সেজনাল ফল-মূলও নিয়মিত এখানে পাওয়া যাবে বলে তারা জানান।