বিজয় ভাষণে ঐক্যের ডাক দিলেন জো বাইডেন

বিজয় ভাষণে ঐক্যের ডাক দিলেন জো বাইডেন

জো বাইডেন

যুক্তরাষ্ট্রের নতুন নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে প্রথম ভাষণে জো বাইডেন সব হিংসা-বিভেদ ভুলে ঐক্য ও সহনশীল সমাজ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন। যারা তাকে ভোট দিয়েছেন, যারা তাকে ভোট দেননি; ডেমোক্র্যাট-রিপাবলিকান– সবাইকে বিদ্বেষ ভুলে সহযোগিতার সম্পর্ক তৈরির আহ্বান জানান নয়া মার্কিন প্রেসিডেন্ট। যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট বাইডেন তার প্রথম ভাষণে ‘ঐক্য’ শব্দটির ওপর বিশেষ গুরুত্বারোপ করেন।

যুক্তরাষ্ট্রে সম্প্রতি যে ধরনের বিভেদ ও তিক্ততা তৈরি হয়েছে, সেদিকে দৃষ্টি আকর্ষণ করেন তিনি। বলেন, আমরা কী হতে চাই সে নিয়ে জোরালো সিদ্ধান্ত নেয়ার সময় এসেছে।

আমরা যদি একে অপরকে সহযোগিতা না করার সিদ্ধান্ত নিতে পারি, তা হলে সহযোগিতা করার সিদ্ধান্তটিও নিতে পারি।

প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশ্য করে তিনি বলেন, আমিও বেশ কয়েকবার হেরেছি, আমি আপনার হতাশা বুঝতে পারছি।

দেশটিতে পুলিশের হাতে কৃষ্ণাঙ্গদের মৃত্যু ঘিরে সহিংস আন্দোলন, করোনাভাইরাসে বিশ্বের সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যুর অভিজ্ঞতা না ভুলে নতুন সমাজ গড়তে সেই অভিজ্ঞতা থেকে শিক্ষা নিতে বলেন তিনি।

বাইডেন তার ভোটার, প্রচার ক্যাম্পের কর্মী, নির্বাচনে নানা ধরনের কাজে যারা অংশ নিয়েছেন, নিজের পরিবার, বন্ধু ও সহকর্মীদের ধন্যবাদ জানান।

দেশটির কৃষ্ণাঙ্গ জনগোষ্ঠীকে বিশেষ ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, আপনারা যেভাবে আমার সঙ্গে ছিলেন, সেভাবেই আমিও আপনাদের পাশেই থাকব।

প্রসঙ্গত জো বাইডেন ২৯০ ইলেকটোরাল ভোট পেয়ে এরই মধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। মার্কিন ইতিহাসে যে কোনো প্রেসিডেন্ট নির্বাচনে সবচেয়ে বেশি ভোট পড়েছে এবারের নির্বাচনে। যার সংখ্যা ছিল সাত কোটি ৪০ লাখ। বাইডেনই যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম বর্ষীয়ান প্রেসিডেন্ট, যিনি ৭৮ বছর বয়সে নির্বাচিত হয়েছেন।