রাজধানীতে ২৯১ টি রুটের পরিবর্তে ৪২ রুটে গাড়ি চলবে

রাজধানীতে ২৯১ টি রুটের পরিবর্তে ৪২ রুটে গাড়ি চলবে

ফাইল ছবি।

‘রাজধানীর যানজট নিরসন ও সড়কে শৃঙ্খলা ফেরাতে বিদ্যমান ২৯১টি রুট সমন্বয় করে ৪২টি মাধ্যমে বাস চলাচল করবে। আর এসব রুটে আড়াই হাজার বাস মালিকের সমন্বয়ে ২২টি কোম্পানি গঠন করা হবে। এ ছাড়া গাজীপুর ও নারায়ণগঞ্জ থেকে আসা বাসগুলোর জন্য নগরের বাইরে করা টার্মিনালে অবস্থান করতে হবে।’

মঙ্গলবার (১০ নভেম্বর) দুপুরে নগর ভবনের বুড়িগঙ্গা হলে বাস রুট রেশনালাইজেশন কমিটির বৈঠকে দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস একথা জানন।

তিনি বলেন, বাসরুট রেশনালাইজেশন কমিটি যানজট নিরসনে কাজ করে যাচ্ছে। কাজটি সম্পন্ন করতে পারলে যানজট অনেকটা কমে যাবে। পাশাপাশি ঢাকার পার্শ্ববর্তী শহর যেমন গাজীপুর ও নারায়ণগঞ্জ থেকে আসা গাড়িগুলোর জন্য শহরের বাইরে করা হবে নির্ধারিত টার্মিনাল। যেখানে যাত্রী নামানোর পর আবার নিজ শহরতলীতে সেগুলো ফিরে যাবে এতে যানজট কমবে আবার শহরের বাড়তি চাপও কমবে।

তিনি আরও বলেন, ঢাকার বাইরে বাস রাখার জায়গা নেই। তাই ঢাকার মধ্যে বাধ্য হয়ে রাখতে হয়। এর জন্য বড় যানজট সৃষ্টি হয়। তবে ঢাকার বাইরে জায়গা নির্ধারণের কাজ চলছে। এটা আগামী মার্চ মাসের মধ্যে হবে। সেটি ১০টি নাকি বেশি হবে সেটা ৩১ ডিসেম্বরের মধ্যে জানানো হবে। জানুয়ারিতে সভা হবে। এ দুটি বিষয় বাস্তবায়ন করা গেলে যানজট নিরসনে ভূমিকা রাখবে।