ভারতের বিতর্কিত কৃষি বিলের বিপরীত কানাডার অবস্থান

ভারতের বিতর্কিত কৃষি বিলের বিপরীত কানাডার অবস্থান

ফাইল ছবি।

ভারতের বিক্ষোভকারী লক্ষ লক্ষ কৃষকের পাশে এবার পৃথিবীর অন্যতম শক্তিশালী অর্থনীতির দেশ কানাডা। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানিয়েছেন, ভারতের বর্তমান পরিস্থিতি উদ্বেগজনক।

তিনি বলেন, “শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে অধিকার রক্ষার লড়াইয়ে কানাডা সবসময় পাশে থাকবে।” শিখ ধর্মগুরু গুরু নানকের জন্মদিবস পালনের জন্য একটি অনুষ্ঠানে ফেসবুক লাইভে অংশ নেন প্রধানমন্ত্রী ট্রুডো। তিনি সেখানেই ভারতের কৃষক বিক্ষোভের প্রসঙ্গে উদ্বেগ প্রকাশ করেন।

কানাডার অর্থনীতির অন্যতম চালিকা শক্তি প্রবাসী ভারতীয়রা। এদের বেশিরভাগ পাঞ্জাব থেকে আসা। ট্রুডোকে সমর্থন এদের বড় অংশের।

মনে করা হচ্ছে, প্রবাসী ও ভারতীয় বংশোদ্ভূত এই পাঞ্জাবী ও শিখ সম্প্রদায়ের ক্ষোভ আঁচ করেই কানাডিয়ান প্রধানমন্ত্রী ভারতের কৃষক বিক্ষোভের প্রতি বার্তা দিয়ে ভারত সরকারের উপর চাপ তৈরি করলেন।

তাঁর বার্তার সাথে আন্তর্জাতিক রূপ পেয়ে গেল ভারতের কৃষক বিক্ষোভ। কৃষি ক্ষেত্র কে বেসরকারি হাতে তুলে দেওয়ার অভিযোগ করে এবং কৃষি আইনের বাতিল করার দাবিতে ভারতের রাজধানী নয়াদিল্লি ঘিরে ১২ লক্ষের বেশি কৃষক বিক্ষোভে সামিল।

তাদের নেতৃত্বে সারা ভারত কৃষক সভা (এআইকেএস) নেতৃত্বে আরও কয়েকটি কৃষক সংগঠন। ভারতের বিজেপি নেতৃত্বে চলা এনডিএ সরকারের কৃষি নীতির প্রবল বিরোধিতায় আন্তর্জাতিক মহল সরগরম হচ্ছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “নতুন কৃষি আইনে ভারতীয় কৃষকদের জন্য একটি সুযোগের দরজা খুলে দিয়েছে।” তিনি জানান, কয়েক বছর ধরে কৃষকরা যে দাবিগুলি করে আসছিল, তা শেষ পর্যন্ত পূরণ হয়েছে। এই আইন কৃষকদের ভালোর জন্য।

বিক্ষোভরত লক্ষাধিক কৃষকের দাবি,সরকার নতুন কৃষি নীতি বাতিল করুক ও এমএসপি চালু করুক। তাঁরা আরও জানিয়েছেন, কোনও অবস্থায় ঘেরাও আন্দোলন বন্ধ করা হবে না। আন্দোলনের ফলে প্রবল চাপের মুখে ভারত সরকার। সূত্র: কোলকাতা২৪