ফের শাহজালাল বিমানবন্দরে ২৫০ কেজির বোমা উদ্ধার

ফের শাহজালাল বিমানবন্দরে ২৫০ কেজির বোমা উদ্ধার

বিমান বাহিনীর প্রশিক্ষিত বোমা ডিসপোজাল দল বোমাটি নিষ্ক্রিয় করে। ছবি: বিমান বাহিনী

ফের হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ২৫০ কেজি ওজনের একটি বোমা উদ্ধার করা হয়েছে। প্রশিক্ষিত বোমা ডিসপোজাল দল বোমাটি নিষ্ক্রিয় করে। 

বোমাটি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় পাক বাহিনীর বিমান থেকে ভূমিতে নিক্ষেপ করা হয়েছিল বলে ধারণা করছে বেসামরিক বিমান চলাচল (বেবিচক) কর্তৃপক্ষ।

বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম. মফিদুর রহমান সংবাদ মাধ্যমকে জানান, ‘হযরত শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণের মাটি খননকালে তৃতীয় দফায় সোমবার একই ওজনের আরও একটি বোমা (২৫০ কেজি) উদ্ধার করা হয়। ধারণা করা হচ্ছে, আরও একটি বোমা কাছাকাছি দূরত্বে থাকার সম্ভাবনা রয়েছে। সতর্কতার সঙ্গে সেটিও উদ্ধারে কাজ করা হচ্ছে।’

বোমা উদ্ধারের বিষয়ে তিনি জানান, স্বাধীনতা ‍যুদ্ধের সময় পাক হানাদার বাহিনীর যুদ্ধবিমান থেকে বোমাগুলো নিক্ষেপ করা হয়। কোনো কারণে বোমাগুলি নিষ্ক্রিয় থেকে যায়। এতদিন থাকার কারণে বোমাগুলো মাটির গভীরে চলে যায়। এগুলো আমাদের বিমান বন্দরসহ আশে পাশের এলাকা ধ্বংস করার জন্যই পাক বাহিনী নিক্ষেপ করেছিল।

এর আগে শাহজালাল বিমানবন্দর থেকে ২টি বোমা উদ্ধার করা হয়। তবে আজকের বোমাটি উদ্ধারের পর আরও একটি বোমা থাকার কারণ সম্পর্কে বেবিচক চেয়ারম্যান বলেন, ‘সাধারণত যুদ্ধ বিমান থেকে একত্রে ২টি করে বোমা নিক্ষেপ করা হয়। এর আগে উদ্ধার করা ২টি বোমা একত্রে ফেলা হয়েছিল বলে ধারণা করা হচ্ছে। তাই আজকের বোমাটি পাওয়ার পর ধারণা করা হচ্ছে- কাছাকাছি দূরত্বে আরও একটি বোমা থাকার সম্ভাবনা রয়েছে।’