চাঁদে বসতি স্থাপনের পর পৃথিবীকে কেমন দেখবে মানুষ

চাঁদে বসতি স্থাপনের পর পৃথিবীকে কেমন দেখবে মানুষ

চাঁদে বসবাসের প্রতীকী ছবি। ছবি: নাসা।

চাঁদে মানুষের বসতি স্থাপন ও সেখানে স্থায়ী ভাবে একটি বেস তৈরি করার পরিকল্পনা রয়েছে নাসার। দ্য টাইমস জানাচ্ছে, নাসা ২০২৪ সালে চাঁদে এক মহিলা ও এক পুরুষ নভশ্চরকে পাঠানোর প্রস্তুতি নিচ্ছে। এই মিশনে যেতে পারে এমন ১৮ জনকে প্রাথমিক ভাবে নির্বাচন করেছে নাসা।

এমনকি নাসা ছবিও শেয়ার করেছে। ফলে গুরুত্ব বেড়েছে নাসার এই মিশনের। ছবিতে দেখানো হয়েছে, নভশ্চারীরা চাঁদে ঠিক কী কী দেখবেন, সেখান থেকে পৃথিবীকেই বা কেমন দেখাবে? এই মিশনের অন্যতম গুরুত্বপূর্ণ লক্ষ্য হল চাঁদে বসতি স্থাপন এবং পৃথিবীর ইঞ্জিনিয়ারদের চাঁদের খনিজ, মাটি, ভূ-ত্বক ব্যবহার করতে শেখানো।

এছাড়া এর আগে মহাকাশচারীরা চাঁদের যে এলাকাগুলিতে এতদিন সঠিক ভাবে পৌঁছতে পারেনি বা যা এখনও কিছুটা অনাবিষ্কৃত অবস্থায় আছে, সেই অঞ্চলগুলিও পরিদর্শন করা হবে। এছাড়া এই মিশনে চাঁদের মাটিতে একটি বেস তৈরির চিন্তাভাবনা করেছে নাসা।

রিপোর্ট জানাচ্ছে, ২০৩০ সালের প্রথম দিকে নাসা একজন পুরুষ ও মহিলা মহাকাশচারীকে মঙ্গল গ্রহে পাঠানোর পরিকল্পনা করেছে। সেক্ষেত্রে চাঁদের এই অভিযানকে তার আগে অন্যতম বড় পরীক্ষা বলে মনে করা যেতে পারে।

বিজ্ঞানীরা মনে করেন প্রাথমিক ভাবে চাঁদে একটি বেস বানানো গেলেও নভশ্চরদের প্রথম কয়েক বছর খুব চ্যালেঞ্জিং পরিস্থিতির মুখোমুখি হতে হবে। তবে কয়েক বছর পর সেই প্রতিকূল পরিবেশ কেটে যাওয়ার সম্ভাবনাও রয়েছে।-কোলকাতা২৪