বাংলাদেশে ফ্লাইট পরিচালনা করতে চায় ৫ দেশ

বাংলাদেশে ফ্লাইট পরিচালনা করতে চায় ৫ দেশ

ফাইল ফটো

ব্রিটিশ এয়ারওয়েজ, ইথিওপিয়া, ইরাকসহ পাঁচটি দেশ বাংলাদেশে ফ্লাইট পরিচালনার আগ্রহ প্রকাশ করেছে। তবে এখন পর্যন্ত বিদেশি কোনো এয়ারলাইন্স কর্তৃপক্ষ সিভিল এভিয়েশনে লিখিত প্রস্তাবনা দেয়নি।

শনিবার বিকেলে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান গণমাধ্যমকে বলেন, ইরাক ফ্লাইট পরিচালনার জন্য আবেদন করেছে। কিন্তু তারা ফরমালি করেনি।

আরেকটি হচ্ছে ব্রিটিশ এয়ারওয়েজ। তাদেরও আনফরমালি প্রস্তাবনা আছে। আমাদের কমার্শিয়াল উপদেষ্টা সালমান এফ রহমানের কাছ থেকে একটা চিঠি পেয়েছি। এনিয়ে হাইকমিশনারের সাথে কথা বলেছি। ভারবালি বলেছে। লিখিত প্রস্তাব সিভিল এভিয়েশনে আসেনি।এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দক্ষিণ কোরিয়া আগেই প্রস্তাব দিয়েছে। করোনার কারণে হয়নি।

কবে নাগাদ এসব এয়ারলাইন্সকে অনুমতি দেয়া হবে এমন প্রশ্নে তিনি বলেন, করোনা পরিস্থিতির উন্নতি যত হচ্ছে এসব এয়ারলাইন্স নতুন নতুন ডেসটিনেশন খুঁজতেছে।এভিয়েশন সংশ্লিষ্টরা বলছেন, এতে দেশে যেমন বিনিয়োগ বাড়বে, তেমনি কম খরচে ভ্রমণের সুযোগ পাবে যাত্রীরা।ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (আয়েটার) সমীক্ষা অনুযায়ী, ২০৩৬ সালে বিশ্বে আকাশপথে যাত্রী দ্বিগুণ বাড়লেও বাংলাদেশে বাড়বে প্রায় সাড়ে তিনগুণ।

লোকসান দেখিয়ে ২০০৯ সালে বন্ধের এক যুগ পর আবারো ফ্লাইট পরিচালনার জন্য বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের কাছে আবেদন করে ব্রিটিশ এয়ারওয়েজ। ইরাক, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া ও ইথিওপিয়াও ফ্লাইট পরিচালনার জন্য সংস্থাটির কাছে প্রস্তাব দিয়েছে।