৫ % সুদে লোন পাবে কৃষকেরা: স্বপন ভট্টাচার্য

৫ % সুদে লোন পাবে কৃষকেরা: স্বপন ভট্টাচার্য

ফাইল ছবি

কৃষি, মৎস্য ও প্রাণী সম্পদ স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় উন্নয়নের মাধ্যমে স্বপ্ন যাত্রার বাস্তবতা শীর্ষক গোল টেবিল পর্যালোচনা ( গ্রিন এগ্রি বিজনেস কনফারেন্স) ও বিশ্ব বিখ্যাত প্রযুক্তি নির্মাতা ও সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর অংশগ্রহনে সবুজ, টেকসই ও জ্বালানী সাশ্রয়ী কৃষি ও প্রাণিজ সম্পদ প্রযুক্তির উপরে ৩ দিনের প্রদর্শনীর (এক্সপো) উদ্বোধন করা হয়েছে যশোরে।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) দুপুরে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক-এ এক্সপোনেন্ট এর উদ্যোগে এগ্রিটেক বাংলাদেশ আয়োজিত অনুষ্ঠানে মুঠোফোনের মাধ্যমে এর উদ্বোধন করেন কৃষি মন্ত্রী ড.মোঃ আব্দুর রাজ্জাক। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য বলেন,  স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এর পল্লী সহায়ক ব্যাংক থেকে ৫ % সুদে লোন নিতে পারবে কৃষকরা। তারা ধীরে ধীরে সেই লোন শোধ করতে পারবে। ধান চাষীদের জন্য প্রথমবারে মতো এ্ই ব্যাংক থেকে গোলা লোন চালু করা হয়েছে। এখানে একর প্রতি ১০ হাজার টাকা লোন দেয়া হবে। ধান বিক্রি করে কৃষক লোন পরিশোধ করতে পারবে। এটা নিতে কোন মডগেজ লাগবে না। আমাদের দেশ এখন প্রযুক্তিতে অনেক এগিয়ে গেছে। বাংলাদেশের সকল খাতে উন্নয়ন হচ্ছে। কোটি কোটি টাকা বিভিন্ন খাতে অনুদান দেয়া হচ্ছে। তিনি আরও বলেন,আজকের এই অনুষ্ঠান ব্যাপক প্রচার করা গেলে দেশের উন্নয়ন হতো। অর্থ কোন বিষয় না,উদ্দ্যোগটাই মুল।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন,জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বাদল চন্দ্র রায়,এসিআই এর ম্যানেজিং ডিরেক্টর ড. এফ এইচ আনসারী, চৌগাছা উপজেলা চেয়ারম্যান ড. মোস্তাফিজুর  রহমান সহ সকল উপজেলার কৃষি কর্মকর্তা ও সফল চাষীরা। পরে প্রতিমন্ত্রী প্রদর্শনী স্টল পরিদর্শন করেন।

প্রদর্শনীতে এসিআই, মেটাল, গ্রীন ল্যান্ড টেকনোলজি, আবেদীন ইকুইপমেন্ট সহ দেশের স্বনামধন্য ৪০ টি কোম্পানী অংশগ্রহন করছেন। প্রদর্শনী আজ শুরু হয়ে চলবে ২৩ জানুয়ারী পর্যন্ত, প্রতিদিন সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত প্রদর্শনী চলবে।