রাশিয়ায় নাভালনি সমর্থকদের বিক্ষোভ, চলাচলে বিধিনিষেধ

রাশিয়ায় নাভালনি সমর্থকদের বিক্ষোভ, চলাচলে বিধিনিষেধ

ছবি : সংগৃহীত

রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির আগামী ২ ফেব্রুয়ারি বিচার শুরু হওয়াকে সামনে রেখে ফের তাঁর সমর্থকেরা ৩১ জানুয়ারি (রবিবার) আবারো দেশটির রাজপথে নেমেছেন।

মারধর, ধরপাকড়, হুমকি সত্ত্বেও তাঁরা বিক্ষোভে শামিল হয়েছে। তারা ক্রেমলিনের এই সমালোচকের মুক্তি দাবি করেন। এ সময় আড়াইশ বিক্ষোভকারীকে আটক করেছে রুশ পুলিশ। বার্তা সংস্থা এএফপি ও আল-জাজিরা এমন খবর দিয়েছে।

পর্বাঞ্চলীয় বন্দর নগরী ভ্লাদিভোস্তকসহ ফার ইস্টে সবার আগে বিক্ষোভ হয়। শহরের কেন্দ্রীয় চত্বরে কয়েক ডজন প্রতিবাদকারীকে দেখা গেছে। যদিও জায়গাটি আগেই পুলিশ বন্ধ করে দিয়েছিল।

বিক্ষোভ কর্মসূচি সামনে রেখে মস্কোয় মেট্রো স্টেশন বন্ধ করে দিয়েছে রুশ কর্তৃপক্ষ। এ ছাড়া রাজধানীতে মানুষের চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে।
বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বিক্ষোভ কর্মসূচি সামনে রেখে আজ মস্কোর সাতটি মেট্রো স্টেশন বন্ধ থাকবে। রাজধানীতে জনসাধারণের চলাচল নিয়ন্ত্রণ করা হবে। আজ মস্কোয় রেস্তোরাঁ ও দোকানপাট বন্ধ থাকবে। যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে বলে জানিয়েছে বিবিসি।

গত ২৩ জানুয়ারি নাভালনি-সমর্থকেরা রাশিয়াজুড়ে প্রথম দফায় বিক্ষোভ করেন। সেদিন নাভালনির ডাকে হাজারো বিক্ষোভকারী রাশিয়ার রাজপথে নামেন। রাজধানী মস্কোসহ দেশটির অন্তত ১০০টি শহর-নগরে এই বিক্ষোভ হয়। বিক্ষোভকালে চার হাজারের বেশি বিক্ষোভকারীকে আটক করে কর্তৃপক্ষ।

গত সপ্তাহের পর আজ দ্বিতীয় দফায় রাশিয়াজুড়ে বিক্ষোভের কর্মসূচি পালন করবেন নাভালনি-সমর্থকেরা। দ্বিতীয় দফার বিক্ষোভ সামনে রেখে রুশ পুলিশ নাভালনির বেশ কিছু ঘনিষ্ঠ সহযোগীকে আটক করেছে। একই সঙ্গে তারা নাভালনির সমর্থকদের বিক্ষোভের ব্যাপারে সতর্ক করেছে।
এদিকে মস্কোয় কারাগারেও জায়গা নেই বলে খবর বেরিয়েছে। ফলে বিক্ষোভকালে গণহারে আটক ব্যক্তিদের কারাগারে রাখা নিয়ে কর্তৃপক্ষকে হিমশিম খেতে হচ্ছে। সূত্র : বিবিসি, এএফপি ও আল-জাজিরা