"সরকারি মাধ্যমিক স্কুলের শিক্ষক সংকট সমাধান চাই"

"সরকারি মাধ্যমিক স্কুলের শিক্ষক সংকট সমাধান চাই"

মো: শামিমি ওসমান

 শিক্ষা জাতির মেরুদন্ড আমরা সবাই জানি ।জাতির মেরুদন্ড গঠনে অগ্রণী ভূমিকা পালন করেন শিক্ষকগণ। যাদের জাতি গঠনের কারিগর বলা হয় । বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা দিন দিন উন্নত হচ্ছে। যার ফলে বর্তমানে বাংলাদেশের সাক্ষরতার হার ৭৪. ৪ শতাংশ এ দাঁড়িয়েছে। বর্তমান বাজেটে শিক্ষা খাত দ্বিতীয় অবস্থানে । বর্তমান সরকার বড় বড় মেগা প্রকল্প বাস্তবায়ন করছে ।

যেমন পদ্মা, সেতু রূপপুর, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, মাতারবারি কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্র , পায়রা সমুদ্র বন্দর। সেই সাথে সরকার শিক্ষা ব্যবস্থার উন্নতির জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। বিশ্বব্যাপী করোনা মহামারীর কারণে শিক্ষা ব্যবস্থা নাজুক অবস্থায় । বিশেষ করে সরকারি মাধ্যমিক স্কুল শিক্ষক সংকটে ভুগছে প্রায় সাত বছর । এতে ছাত্র-ছাত্রীদের অপূরণীয় ক্ষতি হচ্ছে।

নতুন জাতীয়করণ ও পুরানো মিলে সরকারি মাধ্যমিক স্কুল ৬৭৪টি। এসব প্রতিষ্ঠানে সহকারী শিক্ষক পদে ১০ হাজার ৬৪৮টি । যার মধ্যে ১৯৬৯টি শূন্যপদ । নতুন জাতীয়করণ স্কুলগুলোতে প্রধান শিক্ষকের পদ ২৩৬,টি শূন্যপদ। বিষয়ভিত্তিক শূন্যপদ; বাংলা ৩৩ শতাংশ ,ইংরেজি ১১ শতাংশ, গণিত ৬ শতাংশ, ইসলাম শিক্ষা ৩২ শতাংশ,ভৌতবিজ্ঞান ২৯ শতাংশ, জীববিজ্ঞান ৩২ শতাংশ, ভূগোল ৩১ শতাংশ, চারু ও কারুকলা ৫২ শতাংশ। এই শূন্যপদ পূরণ করতে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে পিএসসি গত ৯ সেপ্টেম্বর ২০১৮ সালে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে।

এ নিয়োগ পরীক্ষা নেওয়া হয় ৬ সেপ্টেম্বর ২০১৯ সালে । লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষা (১৫ নভেম্বর২০২০--- ১৪ডিসেম্বর ২০২০ )এ সমাপ্ত হয় । মৌখিক পরীক্ষার রেজাল্ট প্রকাশ ২৯ ডিসেম্বর ২০২০।

একটা নিয়োগ পরীক্ষা সমাপ্ত হতে সময় লেগে গেল প্রায় আড়াই বছর । নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ কবে হবে কারো জানা নেই ‌। এই প্রক্রিয়া বিলম্ব না করে নিয়োগ সম্পন্ন করে সরকারের অনেক সফলতার সাথে আরেকটি সফলতা যুক্ত হোক এ দাবি জানাই । করোনা মহামারীর কারণে শিক্ষাব্যবস্থা যে সংকটে পড়েছে তা কাটিয়ে উঠতে সরকারি মাধ্যমিক স্কুলের শিক্ষক সংকট সমাধান চাই।

 মো শামিম ওসমান

সহকারী শিক্ষক

 কেসি মডেল স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা।