প্রতিদিনের খাবারে রাখুন এক চামচ আচার

প্রতিদিনের খাবারে রাখুন এক চামচ আচার

আচার খেতে কে-না পছন্দ করেন? টক ঝাল মিষ্টি ও স্বাদে গন্ধে ভরপুর সুস্বাদু এই খাদ্য দ্রব্যটি আট থেকে আশি সকলেরই প্রিয়।

খাওয়া শুরু হোক বা শেষ হোক। আচার খেতে কেই-না পছন্দ করেন? টক ঝাল মিষ্টি ও স্বাদে গন্ধে ভরপুর সুস্বাদু এই খাদ্য দ্রব্যটি আট থেকে আশি সকলেরই প্রিয়। আচার খেতে ভালোবাসেন না এমন মানুষ আছেন কিনা তা বলা সম্ভব নয়।

যে কোনও জিনিস থেকেই তৈরি করা যায় আচার। শুধু বানানোর সঠিক পদ্ধতিটা জানলেই হল। যেমন ধরুন, আমাদের দেশে কুল, তেঁতুল, চালতা, খেজুর, আম, আনারাস, লেবু, লংকা, বাঁশ আরও কত জিনিসের আচার পাওয়া যায়। বিশেষত বাড়ির দালানে বা ছাদের মিঠে রোদ গায়ে মেখে আচার খাওয়ার অনুভূতিই আলাদা। যেন রসনায় নেমে এসেছে স্বর্গীয় স্বাদ। তবে এই আচার যে শুধু ভোজন রসিক মানুষদের রসনার তৃপ্তি ঘটায় তা কিন্তু নয়। বিভিন্ন ধরনের আচারে রয়েছে নানা গুন। যেগুলি আমাদের শরীর ও স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারীও। তবে অবশ্যই খেতে হবে নিয়ম মেনে। বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

চিকিৎসকদের মতে, যেকোনও আচার নানা পুষ্টিগুণে ভরপুর থাকে। ফলে প্রতিদিনের খাবারে অল্প পরিমাণ আচার থাকলে তা আপনার শরীরের ইমিউনিটি পাওয়ারকে আরও কয়েক গুন বাড়িয়ে তুলবে। আপনাকে সুস্থ ও সবল রাখতে সাহায্য করবে এই আচার।

নিয়মিত আচার খেলে আমাদের শরীরের যে সমস্ত উপকার হয় তা হল,

১. টক-ঝাল,মিষ্টি সহযোগে তৈরি যে কোনও আচারের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ‘কে’। যা মানব দেহের হাড়কে মজবুত বানায় এবং স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।

২. আচারে ভিটামিন ‘এ’ থাকায় তা গর্ভবতী মহিলাদের জন্য দারুণ উপকারী।

৩. আচারের ভিতরে আরও অনেক পুষ্টিগুণ থাকে যা আপনার চোখের স্বাস্থ্যের জন্য দরকারী উপাদান।

৪. যে কোনও আচারই প্রোটিন ও ভিটামিনে সমৃদ্ধ। যা আপনার অনাক্রম্যতাকে বাড়িতে তুলতে সক্ষম এবং আপনাকে সংক্রমণ জাতীয় রোগ থেকে রক্ষা করবে।

৫. আচারে থাকা পটাশিয়াম মানব স্নায়ুতন্ত্রকে সুস্থ রাখে এবং স্নায়ুগুলির সঠিক ভাবে কাজ করতে সহায়তা করে।

৬. এতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যা আপনার কোষগুলিকে যে কোনও ধরনের সমস্যা থেকে রক্ষা করে।

৭. মধুমেহ রোগীদের জন্য আচার ম্যাজিকের মতো কাজ করে। কারণ, আচার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে এবং ডায়াবেটিস আক্রান্ত রোগীদের মিষ্টি খাওয়ার বাসনাকে পূরণ করে।

৮.এছাড়াও আচারের ভিতরে থাকা ক্যালশিয়াম শরীরকে সুস্থ রাখে এবং নানা রকম রোগের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। -কোলকাতা২৪