প্রতিদিন খাবারে রাখুন ঘি

প্রতিদিন খাবারে রাখুন ঘি

ঘিয়ে রয়েছে বেশ কিছু গুণ যার ফলে আপনার দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে -

খাবারে ঘি নামটি শুনেই চমকে উঠলেন? কিন্তু বাঙালিদের কাছে গরম ভাতে ঘি অমৃত সমান। আজকাল যদিও ডায়েটের ঠ্যালায় বেশিরভাগ মানুষই ভুলতে বসেছে এই গুরুত্বপূর্ণ পদটিকে। পরোটায় ঘি মাখিয়ে বা সকালে পাঁউরুটিতে ঘি দিয়ে খাওয়ার স্বাদ শুধুই তারাই জানবেন যারা তা খেয়েছেন।

১. ঘিয়ে রয়েছে বেশ কিছু গুণ যার ফলে আপনার দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। ভিটামিন D, K, E এবং A শক্তি বৃদ্ধিতে সাহায্য করে আমাদের। শীতকালে এর বিশেষ ব্যবহার আপনি দেখতে পাবেন গ্রামের দিকে। যেহেতু তারা পুরোনো প্রথায় বিশ্বাসী তাই সর্দি, কাশি, ভাইরাসের বিরুদ্ধে এটি ভালোভাবে লড়াই করতে সক্ষম।

২. স্যাচুরেটেড ফ্যাট রয়েছে ঘিয়ে যা আমাদের স্মৃতিশক্তিকে বাড়ায়। আপনি যদি রোজ সকালে খালিপেটে এক চামচ ঘি খেতে পারেন তাহলে শরীরের মৃত কোষগুলি আবার জেগে উঠবে। ফলে আপনার শরীরের সার্বিক উজ্জ্বলতাও বাড়বে।

৩. বাট্রিক অ্যাসিডে সমৃদ্ধ ঘি হজম প্রক্রিয়া স্বাভাবিক রাখে। এই ফ্যাটি অ্যাসিডটি আমাদের অন্ত্রের ভালো ব্যাকটেরিয়াগুলি থেকে ডায়েটার ফাইবার বাটরেটকে ভেঙে বের করে আনে।

৪. অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ ঘি ত্বককে ভেতর থেকে উজ্জ্বল করতে সাহায্য করে থাকে। এছাড়াও ত্বকের জ্বালাভাব, পিগমেন্টেশন কমিয়ে দেয়। এটি নিয়মিত খেলে টক্সিন শরীর থেকে বেরিয়ে যাওয়ার ফলে ত্বক উজ্জ্বল হয়ে ওঠে। এমনকি আপনার ত্বক প্রাকৃতিকভাবে ,ময়েশ্চারাইজড থাকে। পাশাপাশি আবার চুলের স্বাস্থ্যও বজায় রাখে। তাই এখনো অনেক গ্রামে ঘিরেই ফুটিয়ে লাগানো হয় মাথায়। চুল পড়া কমে ও চুলের বৃদ্ধি ঘটে।

৫. ঘি খেলে যে ওজন বাড়ে এটি সম্পূর্ণ ভুল ধারণা। ফ্যাটি অ্যাসিডটি একে সুপারফুড রূপান্তরিত করে দেয় এবং শক্তির ভান্ডার হিসেবে কাজ করতে থাকে ঘি। এতে উপস্থিত ওমেগা ফ্যাটি অ্যাসিড ওজন নিয়ন্ত্রণে রাখে।
তাই অবশ্যই রোজকার খাবারে রাখুন ঘি। পরিমাপ মতো খেলে এটি আপনাকে সঠিক ফলাফল দেবে। -কোলকাতা২৪