এবার শ্রীলঙ্কায় বিজেপি, গড়লেন তামিল ব্যবসায়ী

এবার শ্রীলঙ্কায় বিজেপি, গড়লেন তামিল ব্যবসায়ী

ফাইল ছবি

এবার দেশান্তরে পা রাখল ‘ভারতীয় জনতা পার্টি’ (বিজেপি)! শ্রীলঙ্কায় গঠিত হলো, ইলঙ্কাই ভারতীয় জনতা কাটচি বা শ্রীলঙ্কা ভারতীয় জনতা পার্টি (এসএলবিজেপি)। শনিবার জাফনার প্রেস ক্লাবে এসএলবিজেপি গঠনের কথা ঘোষণা করেন কলম্বোর ভারতীয় বংশোদ্ভূত হোটেল ব্যবসায়ী বেলুস্বামী মুথুস্বামী। তবে, ভারতের শাসকদল বিজেপির সঙ্গে এসএলবিজেপির কোনো যোগ নেই বলে জানান তিনি। মুথুস্বামীর কথায়, ‘কিন্তু আমি মাননীয় মোদিকে পছন্দ করি। উনি উন্নয়নের লক্ষ্যে বহু প্রকল্প হাতে নিয়েছেন এবং তার ফল হাতেনাতে পাচ্ছেন।’

প্রসঙ্গটি প্রথম উত্থাপন করেছিলেন ভারতের ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। ফেব্রুয়ারি মাসে এক সভায় তিনি বলেছিলেন, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ তাকে বলেছেন, নেপাল ও শ্রীলঙ্কায় বিজেপির শাখা খোলা হবে। তারপরেই শুরু হয়েছিল সমালোচনা। দুই প্রতিবেশী দেশের সরকারও আনুষ্ঠানিকভাবে ওই বক্তব্যের তীব্র প্রতিবাদ করেছিল। পরিস্থিতি সামলাতে আসরে নামতে হয়েছিল সঙ্ঘ ও বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বকে। বিপ্লব দেবের ওই মন্তব্যকে অনেকেই ‘রসিকতা’ হিসেবে দেখেছিলেন। কেউ বলেছিলেন, তার মন্তব্যের ভুল ব্যাখ্যা হয়েছে। আসলে তিনি বলতে চেয়েছেন শ্রীলঙ্কা ও নেপালে ভারতীয় জনতা পার্টির আদর্শ পৌঁছে যাবে।

বস্তুত, সেই ঘটনাই ঘটল শ্রীলঙ্কায়। দলের ইস্তাহার প্রকাশ করে মুথুস্বামী বলেন, পিছিয়ে পড়া সম্প্রদায়ের উন্নয়নের জন্য কাজ করবে তার দল। তবে, সেজন্য সরকারের সঙ্গে কোনোরকম সংঘাতে যাবে না তারা। এসএলবিজেপি সুপ্রিমো বলেন, দেশবাসী যাতে চাকরি পায় সেজন্য তাদের ইংরেজি ও সিংহলি ভাষা শেখাব। সিংহলে তার দলের নাম হবে শ্রীলঙ্কা ভারতীয় জনতা পক্ষ।

শ্রীলঙ্কায় বিজেপির আত্মপ্রকাশের পরই ট্যুইটারে এসএলবিজেপি সুপ্রিমোর সংবাদ সম্মেলনে একটি স্ক্রিনশট পোস্ট করেন বিজেপি নেতা রাম মাধব। কোনো মন্তব্য না করলেও সেখানে ‘শ্রীলঙ্কা ভারতীয় জনতা পার্টি’ লিখে একটি ‘স্মাইলি’ পোস্ট করেছেন তিনি। মুথুস্বামীও বলেছেন, ভারত যদি আমাদের সাহায্য করে, তাহলে তা আমরা সংবাদমাধ্যমকে জানাব।

কয়েক মাস আগে শ্রীলঙ্কার শাসকদল পুদুজানা পেরামুনার (এসএলপিপি) চিফ অর্গানাইজার বাসিল রাজাপাকসে বলেছিলেন, তাদের দলকে ভারতীয় জনতা পার্টি ও চীনের কমিউনিস্ট পার্টির মতো শৃঙ্খলাপরায়ণ করতে চান, যাতে দলের কর্মীরা সাফল্যের স্বাদ পায়। তবে, রাজাপাকসেও বিজেপি-সংশ্লিষ্টতার কথা উড়িয়ে দিয়েছেন। শ্রীলঙ্কায় বিজেপি গঠনের পর প্রশ্ন উঠছে, নেপালের পালা কবে?

সূত্র : বর্তমান