মুক্তগাছায় নকল বিড়ি বিক্রয়ের দায়ে জেল- জরিমানা

মুক্তগাছায় নকল বিড়ি বিক্রয়ের দায়ে জেল- জরিমানা

ছবি: নিজস্ব প্রতিনিধি

ময়মনসিংহের মুক্তাগাছায় নকল ব্যান্ডরোলযুক্ত বিড়ি বিক্রয়ের বিরুদ্ধে অভিযান করে একজনকে  জেল ও কয়েকজনকে  জরিমানা করেছে ভ্রমমান আদালত।  রবিবার (১৪মার্চ) সকালে উপজেলার কালিবাড়ি ও গাবতলি বাজারে  নির্বাহী ম্যাজিষ্টেট মাছুদ রানা এ অভিযান পরিচালনা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মাছুদ রানা জানান, নকলব্যান্ডরোল ব্যাবহার করে মটর বিড়ি স্থানীয় বিভিন্ন বাজারে বাজারজাত করছে, এমন  গোপন সংবাদের ভিত্তিতে  মুক্তাগাছার কালিবাড়ি  ও গাবতলি  বাজার অভিযান চালিয়ে তিন লক্ষ পঞ্চাশ হাজার  নকল ব্যান্ডরোলযুক্ত  মটর বিড়ি জব্দ করা হয়।  নকল ব্যান্ডরোল যুক্ত  মটর বিড়ির রাখার অপরাধে এক  ডিলারকে ৫০ হাজার  টাকা জরিমানা ও অনাদায় ৩ মাসের জেল প্রদান করা হয়।  নকল ব্যান্ডরোলযুক্ত মটর বিড়ি বিক্রয়ের দায়ে বাজারের  দুই ব্যাবসায়ীকে  ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়।

তিনি আরো জানান, সরকার যেখানে এক প্যাকেট মূল্য নির্ধারণ করে দিয়েছে ১৮ টাকা এবং এক প্যাকেট বিড়িতে ট্যাক্স দিতে হয় প্রায় ১০ টাকার কাছাকাছি। সেখানে মটর বিড়ি নকল ব্যান্ডরোল ব্যবহার করে সরকারকে কোটি কোটি টাকা  রাজস্ব ফাকি দিয়ে গোপনে  প্যাকেট মাত্র ১০ টাকায়  বাজারজাত করছে।  উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা  করে মটর বিড়ির মালিকের বিরুদ্ধে নিয়মিত মামলা রুজু করা হবে বলে তিনি জানান।         

এসময় তিনি বাজার কমিটি ও ব্যাবসিয়ীদের মটর বিড়ি বিক্রি না করতে শতর্ক করেন।  সকলকে এজাতীয় কমদামী নকল  বিড়ি বিক্রি না করতে পরামর্শ প্রদান করেন। ভবিষ্যতে  কোথাও নকল মটর বিড়ির সন্ধান পেলে প্রশাসনকে জানানোর নির্দেশ দেন।