বিনা কারণে বিদেশ ভ্রমনে জরিমানা!

বিনা কারণে বিদেশ ভ্রমনে জরিমানা!

বিনা কারণে বিদেশ ভ্রমন করলে গুনতে হবে ৫ লক্ষ টাকা- সংগৃহীত ছবি

ফের বাড়ছে করোনার প্রকোপ। সারা বিশ্বেই পরিস্থিতি প্রায় একই। জার্মানি, ইংল্যান্ড সহ প্রথম বিশ্বের একাধিক দেশে ফের একবার আতঙ্কের পরিবেশ। এরই মধ্যে কড়া পদক্ষেপ নিল ব্রিটেন। ছুটিতে বিদেশ ঘুরতে যাওয়া লোকেদের ক্ষেত্রে ৫ লক্ষ টাকা জরিমানার ঘোষণা করেছে সে দেশের সরকার। দেশে ক্রমবর্ধমান পরিস্থিতির কথা বিবেচনা করে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, বিনা কারণে শুধুমাত্র ঘুরতে গেলে অভিযুক্তকে ৫ লক্ষ টাকা জরিমানা করা হবে। ২০২১ এর জুন মাস অবধি এই আদেশ কার্যকর থাকবে।

ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানিয়েছেন , সরকারের মূল লক্ষ্য হচ্ছে এপ্রিল মাসে আন্তর্জাতিক ভ্রমণের ব্যাপারে রিভিউ করা। তিনি জানিয়েছেন, সরকারি ভাবে ১৭ মে থেকে ফের বিদেশ যাত্রার ব্যাপারে অনুমতি দেওয়া হতে পারে। তবে যারা পড়াশোনা করতে ও কাজের জন্য বাইরে যাচ্ছেন, তাঁদের ক্ষেত্রে আলাদা বিষয় বলে জানান তিনি।

উল্লেখ্য, ছুটির সময় ব্রিটেনের বহু মানুষ ইউরোপের নানান দেশে ঘুরতে যান। তবে যেহেতু গোটা ইউরোপেই এই মুহূর্তে করোনা সংক্রমণ ফের বৃদ্ধি পাচ্ছে তাই কড়া হচ্ছে ইংল্যান্ড।
 
তিনি জানিয়েছেন, ইউরোপের বিভিন্ন জায়গায় করোনার তৃতীয় ওয়েভ দেখা যাচ্ছে। এছাড়া নতুন করে করোনার নানান স্ট্রেইনেরও হদিশ মিলছে। করোনার বিরুদ্ধে লড়াইয়ে যা যা রক্ষা করা গিয়েছে সে সব ফের একবার বাঁচানো অত্যন্ত দরকারি বলে জানিয়েছেন তিনি।

জানা গিয়েছে, ফান্সকে ব্রিটেন লাল তালিকা ভুক্ত করতে চলেছে। যা হয়ে গেলে ফ্রান্স থেকে আগত ব্যক্তিদের হোটেলে বেশ কিছুদিন নিভৃতবাসে কোয়ারেন্টাইন হয়ে থাকতে হবে। ব্রিটেনে সাউথ আফ্রিকার করোনা স্ট্রেনের প্রচুর পরিমাণে হদিশ পাওয়া যেতেই কড়া ব্যবস্থা নেওয়া হচ্ছে। -কোলকতা২৪