পিটিএ থেকে সর্বোচ্চ সুবিধা নিতে অবকাঠামো নির্মাণে গুরুত্ব প্রধানমন্ত্রীর

পিটিএ থেকে সর্বোচ্চ সুবিধা নিতে অবকাঠামো নির্মাণে গুরুত্ব প্রধানমন্ত্রীর

ছবি : পিআইডি

ভুটানের সাথে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) থেকে সর্বোচ্চ সুবিধা নিশ্চিতে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণের ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।বুধবার ভুটানের প্রধানমন্ত্রী ডা: লোটে শেরিং প্রধানমন্ত্রীর কার্যালয়ে সৌজন্য সাক্ষাত করতে এলে তিনি এ কথা বলেন।বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি বলেন, দুই প্রধানমন্ত্রী উভয় দেশের মধ্যে সহযোগিতার বিভিন্ন ক্ষেত্র বিশেষ করে বাণিজ্য ও কানেক্টিভিটি বিষয়ে আলোচনা করেছেন।দুই দেশের বাণিজ্য সম্প্রসারণে বাংলাদেশের নৌপথের সুবিধা কাজে লাগানোর বিষয়েও তারা একমত হয়েছে বলে প্রেস সচিব জানান।

বাংলাদেশ থেকে ইন্টারনেট ব্যান্ডউইডথ আমদানি করতে চায় ভুটান
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরো বেশি বন্দর নির্মাণের ওপর জোর দেন। জলবিদ্যুৎ প্রকল্পে সহযোগিতার জন্য তিনি এ বিষয়ে দ্বিপক্ষীয় বা ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক গঠনের কথা বলেন।

ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং তার দেশের শিক্ষার্থীদের জন্য বাংলাদেশে এককালীন ফুলটার্ম ভিসা এবং মাল্টিপল এন্ট্রি সুবিধা দেয়ার জন্য শেখ হাসিনাকে অনুরোধ করেন।বাংলাদেশের প্রধানমন্ত্রী এ বিষয়ে একমত হয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার নির্দেশ দেন।

তিনি বলেন, বাংলাদেশ ভুটানকে আইসিটি সেক্টরে বিশেষ করে ব্রডব্যান্ড ইন্টারনেট সরবরাহে সহযোগিতা করবে।উভয় নেতা জাতিসঙ্ঘ এবং অন্যান্য ফোরামে একসাথে কাজ করার বিষয়েও একমত হন।বৈঠকের আগে দুই দেশের প্রধানমন্ত্রী প্রায় ৪৫ মিনিট একান্তে আলাপ করেন।বৈঠককালে প্রধানমন্ত্রী ডা: শেরিং ভুটানের রাজা ও জনগণের উষ্ণ শুভেচ্ছা জানান।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি অনুষ্ঠানের জন্য ভুটানের প্রধানমন্ত্রী ও প্রতিনিধি দলকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘ভুটান আমাদের কাছে বিশেষ কিছু’।

বিকেলে বঙ্গভবনে বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদের সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন লোটে শেরিং। পরে তিনি জাতীয় প্যারেড গ্রাউন্ডে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর আয়োজনে যোগ দেবেন।বৈঠকে বাংলাদেশ পক্ষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং ভুটানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত একেএম শহিদুল করিম উপস্থিত ছিলেন।

এছাড়া বাংলাদেশে ভুটানের রাষ্ট্রদূত রিনচেন কুয়েন্টসিল এবং চিফ প্রটোকল অফিসার দাসো উগিয়েন গংফেল উপস্থিত ছিলেন।শুল্কমুক্ত বাজারসুবিধা সম্প্রসারণের লক্ষ্যে ২০২০ সালের ৬ ডিসেম্বর ভুটানের সাথে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) করে বাংলদেশ। এটাই কোনো দেশের সাথে বাংলাদেশের প্রথম পিটিএ চুক্তি।

সূত্র : ইউএনবি