স্বাধীনতার সুবর্ণজয়ন্তী রাঙাতে পারলনা ফুটবলাররাও

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী রাঙাতে পারলনা ফুটবলাররাও

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী রাঙাতে পারলনা ফুটবলাররাও- সংগৃহীত ছবি

নিউজিল্যান্ড সফরত বাংলাদেশ ক্রিকেট দল ওয়ান ডে তে হোয়াইটওয়াশ হয়েছে। টি-২০ তেও আশার আলো দেখা যায় নি। সাব ছপিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে একটি আশার আলো দেখাচ্ছিল বাংলার ফুটবলাররা। তাও হাত ছাড়া হয়ে গেল। নেপালে ত্রিনেশন টুর্নামেন্টে আশার আলো দেখিয়ে নিভে গেল। নেপালে কাছে হেরে সুবর্ণজয়ন্তী আর রাঙানো হলোনা খেলোয়াড়দের।

সোমবার কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে ত্রিদেশীয় টুর্নামেন্টের ফাইনালে বাংলাদেশকে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে নেপাল।

আগের দুই ম্যাচে কোনো গোল করতে পারেনি নেপাল। তারা সেটা পুষিয়ে নিলো ফাইনালে। বাংলাদেশের জালে দুইবার বল পাঠিয়ে নিজেদের আয়োজিত টুর্নামেন্টের ট্রফিটি রেখে দিলো। নেপাল দুটি গোল করেছে প্রথমার্ধে। এক কথায় প্রথম ৪৫ মিনিটেই ফাইনালটি নিজেদের করে নেয় হিমালয়ের দেশের ফুটবলাররা।

১৮ ও ৪২ মিনিটে গোলদুটি হজম করেছে জেমি ডে’র শিষ্যরা। ১৮ মিনিটে গোলরক্ষক আনিসুর রহমান জিকো দারুণ এক সেভ করেছিলেন কর্নারের বিনিমিয়ে। ওই কর্নার থেকেই গোল আদায় করে নেয় স্বাগতিকরা। ডিফেন্ডারের ফিরিয়ে দেয়া বল বাংলাদেশের একাধিক খেলোয়াড়ের পায়ের ফাঁক দিয়ে জালে পাঠান সানজগ রাই।

দ্বিতীয় গোলটি করেছেন বিশাল রাই ৪২ মিনিটে। ৮৩ মিনিটে জামাল ভূঁইয়ার কর্নার থেকে সুফিল হেডে গোল করে ব্যবধান ১-২ করেন। শেষ পর্যন্ত ১-২ গোলের হারেই ২২ বছর পর নেপালের কাঠমান্ডুতে শিরোপা জয়ের স্বপ্নভঙ হয় বাংলাদেশের।

১৯৯৯ সালে এই স্টেডিয়ামেই নেপালকে ফাইনালে হারিয়ে বাংলাদেশ এসএ গেমসে প্রথম স্বর্ণ জিতেছিল।