ভারত-পাক সুসম্পর্কের বার্তা দিয়ে এবার মোদিকে চিঠি লিখলেন ইমরান খান

ভারত-পাক সুসম্পর্কের বার্তা দিয়ে এবার মোদিকে চিঠি লিখলেন ইমরান খান

ইমরান খান-নরেন্দ্র মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির চিঠি পাওয়ার পর ফের ভারত-পাকিস্তানের মধ্যে শান্তি বজায় রাখা নিয়ে উদ্যোগী হলেন পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খান। মঙ্গলবার মোদির চিঠির উত্তর দিলেন তিনি।

জন্মলগ্ন থেকে ভারত-পকিস্তানের দা-কুমড়ো সম্পর্ক। এবার শান্তির বার্তা দিয়েছেন পাক সেনাপ্রধান থেকে প্রধানমন্ত্রী। তাতেই সাড়া দিয়ে ‘পাকিস্তান দিবস’ উপলক্ষে ইমরান খানকে চিঠি লিখেছিলেন মোদি। জানিয়েছিলেন, প্রতিবেশী দেশটির সঙ্গে ভাল সম্পর্ক চায় ভারত। চিঠিতে দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নত করার বার্তা দিয়েছিলেন তিনি। এবার তাতেই ইতিবাচকভাবে সাড়া দিলেন ইমরান খান। ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার বার্তা দিলেন চিঠিতে।

চিঠিতে পাক প্রধানমন্ত্রী লিখেছেন, “ভারত-সহ প্রতিটি প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গেই শান্তিপূর্ণ সহাবস্থান চায় পাকিস্তানের নাগরিক। দক্ষিণ এশিয়ার দেশগুলোর নিজেদের মধ্যে সম্পর্ক ভাল থাকলে তবেই ভারত ও পাকিস্তানের মধ্যে সমস্ত ইস্যুর সমাধান করা সম্ভব। যার মধ্যে অন্যতম জম্মু ও কাশ্মীর সমস্যা।”

সম্প্রতি ইস্তাম্বুলে ভারত-পাক পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ হয়েছিল। যদিও আলাদা করে কোনও বৈঠক হয়নি। তবে তারপরই ইমরানের এই চিঠি অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। -সংবাদ প্রতিদিন