রান্নায় কোন তেল খেলে স্বাস্থ্য ভালো থাকবে...

রান্নায় কোন তেল খেলে স্বাস্থ্য ভালো থাকবে...

রান্নায় কোন তেল খেলে স্বাস্থ্য ভালো থাকবে--

সঠিক পদ্ধতিতে ও গুণগতভাবে ভালো রান্না করলে শরীর ও স্বাস্থ্য থাকে ভালো। তবে রান্নার তেল ভালো না হলে রান্নার স্বাদ ও গুণ কোনোটাই ভালো হয় না। ইদানিং বিভিন্ন ভোজ্য তেলের কদরও বাড়ছে। এগুলোর পুষ্টিগুণও ভিন্ন। তাই কোন তেলে কী পুষ্টি রয়েছে সেটা জেনে নিয়ে তারপর সেটা ব্যবহার করা স্বাস্থ্যের জন্য ভালো। আজকাল তেলের নানা ব্র্যান্ড, বিভিন্ন নামের তেল ও চোখ-ধাঁধানো বিজ্ঞাপন আমাদের বিভ্রান্তির মধ্যে ফেলে দেয়।

সব ধরনের তেলেই আসলে চর্বি বা ফ্যাট থাকে। তেলে সাধারণত স্যাচুরেটেড, মনো-আনস্যাচুরেটেড ও পলি-আনস্যাচুরেটেড ফ্যাট থাকে, যেগুলো আমাদের রক্তের কোলেস্টেরলের মাত্রার হেরফের ঘটায়।

স্যাচুরেটেড ফ্যাট রক্তের কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। এর ফলে আমাদের হৃদ রোগের ঝুঁকি থাকে বেশি। যেসব তেলে এই ফ্যাটের মাত্রা বেশি সেগুলো ব্যবহার না করাই ভালো। পলি-আনস্যাচুরেটেড ফ্যাট ও মনো-আনস্যাচুরেটেড ফ্যাট যুক্ত টেলি ব্যবহার করা স্বাস্থ্যকর। সব ধরনের তেলের বোতলের লেবেলে ফ্যাটের মাত্রা কত সেটা দেখে নেবেন আগেই। আবার যে তাপমাত্রায় তেল পুড়ে ফ্যাটগুলো ভেঙে ফ্রি রেডিক্যাল তৈরি করে তা আমাদের স্বাস্থ্যের জন্য ভালো নয় একেবারেই।

সয়াবিন তেল: এই তেলে স্যাচুরেটেড ফ্যাট ৩৫ শতাংশের কম এবং আনস্যাচুরেটেড ফ্যাট ৫০ শতাংশের ওপরে। এর স্মোক পয়েন্টও অনেক বেশি (প্রায় ২৫৬ ডিগ্রি)। বেশি তাপমাত্রার রান্না, ভাজা বা পোড়া ইত্যাদি খাবার তৈরির জন্য সয়াবিন তেল খুবই ভালো। এ ছাড়া সয়াবিন তেলের দাম আমাদের ক্রয়ক্ষমতার মধ্যেই। তবে বিভিন্ন গবেষণা থেকে দেখা গেছে, সয়াবিন তেল ডায়াবেটিস, স্থূলতা, স্নায়ুজনিত বিভিন্ন রোগের ঝুঁকি বাড়াতে পারে।
 
সানফ্লাওয়ার তেল: পলি-আনস্যাচুরেটেড ফ্যাটসমৃদ্ধ এই তেলের স্মোক পয়েন্ট অনেক বেশি। দৈনিক যেকোনো রান্নার জন্য উপযোগী। সানফ্লাওয়ার তেলে ওমেগা-৩ ও ওমেগা-৬ আছে, যা রক্তের খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে।

সর্ষের তেল: একসময় গ্রাম বাংলার একমাত্র ভোজ্যতেল ছিল এই বিশেষ তেল। এতে নো-আনস্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ প্রায় ৬০ শতাংশ। ফলে আমাদের শরীরের কোলেস্টেরলের ভারসাম্য রক্ষা করতে পারে এই তেল। এটি খেলে আমাদের কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমে। এর ওষুধি গুণের জন্য প্রাচীনকাল থেকেই আয়ুর্বেদ শাস্ত্রে নানাভাবে সর্ষের তেলের উল্লেখ পাওয়া যায়। তবে ইদানিং সয়াবিনের ব্যাপক প্রচলনের ফলে এই তেলের গুরুত্ব কমছে। -কোলকাতা২৪