মিসরে ৩০০০ বছর পুরনো শহর আবিষ্কার

মিসরে ৩০০০ বছর পুরনো শহর আবিষ্কার

হারিয়ে যাওয়া শহরের ধ্বংসাবশেষ - ছবি : আরব নিউজ/এএফপি

মিসরে তিন হাজার বছরের পুরনো ফেরাউনি যুগের প্রাচীন এক শহরের ধ্বংসাবশেষ আবিষ্কার করেছেন দেশটির প্রত্নতাত্ত্বিকরা। ধ্বংসাবশেষ শহরটি দেশটির দক্ষিণাঞ্চলে লুক্সর শহরের কাছে মরুভূমিতে অবস্থিত। বৃহস্পতিবার অনুসন্ধানের সাথে যুক্ত প্রত্নতাত্ত্বিক দল এক বিবৃতিতে এই তথ্য জানায়।

প্রত্নতাত্ত্বিকরা বলছেন, মিসরে আবিষ্কৃত প্রাচীন শহরগুলোর মধ্যে এটিই বৃহত্তম। ধারণা করা হচ্ছে হযরত ইউসূফ (আ:) যে শহরের শাসনকর্তা ছিলেন এটি সেই শহর।

মিসরের সাবেক প্রত্নতত্ত্ববিষয়ক উপমন্ত্রী ও মিসরবিদ ড. জাহি হাউয়াসের নেতৃত্বে প্রত্নতাত্ত্বিকরা বালুতে ঢাকা পড়া ফেরাউনি যুগের সমৃদ্ধ এই শহর আবিষ্কার করেন বলে বিবৃতিতে জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, 'শহরটি তিন হাজার বছরের পুরনো, তৃতীয় আমেনহোতেপের (আখুন আতুন) রাজত্বকালে যার সূচনা। ফারাও তুতানখামুন ও আয়ের শাসনামলে এই শহরে বসতি অব্যাহত থাকে।'

প্রাচীন এই শহর আবিষ্কারের পরিপ্রেক্ষিতে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের মিসরীয় শিল্প ও প্রত্নতত্ত্ববিষয়ক অধ্যাপক বেটসি ব্রায়ান বলেছেন, মিসরীয় প্রত্নতাত্ত্বিক দলটির বিবৃতি অনুসারে, প্রায় এক শ' বছর আগে তুতানখামুনের সমাধি আবিষ্কারের পর এটিই দ্বিতীয় গুরুত্বপূর্ণতম প্রত্নতাত্ত্বিক আবিষ্কার।

আবিষ্কৃত শহরের ধ্বংসাবশেষের মাঝে তৃতীয় আমেনহোতেপের সিলমোহরযুক্ত রঙিন মৃৎশিল্পের পাত্র, গুবরে পোকার আকৃতির তাবিজ, মাটির ইট ও গহনা পাওয়া যায়।

সাবেক প্রত্নতাত্ত্ববিষয়ক মন্ত্রী হাওস বলেছেন, ‘বহু বিদেশী অনুসন্ধানী দল এই শহরটির সন্ধান করেছে, কিন্তু তা খুঁজে পায়নি।’

বিবৃতি অনুযায়ী, অনুসন্ধানী দলটি ২০২০ সালের সেপ্টেম্বরে রাজধানী কায়রো থেকে প্রায় ৫০০ কিলোমিটার (৩০০ মাইল) দক্ষিণে লুক্সরের কাছে তৃতীয় র‌্যামেস ও তৃতীয় আমেনহোতেপের সমাধির মধ্যবর্তীস্থানে খননকাজ শুরু করে।

সূত্র : আরব নিউজ