ভারতে ফের কোভিড হাসপাতালে আগুন

ভারতে ফের কোভিড হাসপাতালে আগুন

ভারতে ফের কোভিড হাসপাতালে আগুন-

ভারতে আবারও কোভিড হাসপাতালে আগুনের ঘটনা ঘটেছে। মহারাষ্ট্রের নাগপুরের করোনা হাসপাতালে এ দুর্ঘটনা ঘটে। শুক্রবার (০৯ এপ্রিল) স্থানীয় সময় রাত ৮ টা ১০ মিনিটের দিকে ওই হাসপাতালে আগুন লাগে। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুসারে হাসপাতালের রোগীদের অন্যত্র স্থানান্তরিত করা হয়েছে। ঘটনায় ৪ জনের মৃত্যু হয়েছে বলেও খবর।

পুলিশ সূত্রে জানা গেছে, ওই হাসপাতালে ২৭ জন রোগী ছিলেন। তাঁদের স্বাস্থ্য সম্পর্কে এখনই কিছু মন্তব্য করতে চায়নি পুলিশ। তবে রোগীদের প্রত্যেককেই অন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। আগুন লাগার ফলে ৪ জনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে ২ জন পুরুষ ও একজন মহিলা। আরও ২ জনের অবস্থা আশঙ্কাজনক। হাসপাতালে মোট ৩০টি বেড ছিল। তার মধ্যে ১৫টি বেড ছিল ইনটেনসিভ কেয়ারে। প্রতিটিই ক্ষতিগ্রস্ত হয়েছে। নাগপুর মিউনিসিপ্যাল কর্পোরেশনের চিফ ফায়ার অফিসার রাজেন্দ্র উখের তরফে জানানো হয়েছে, হাসপাতালের তিনতলার আইসিইউ ইউনিটে প্রথম আগুন লাগে। সেখানকার এসি থেকেই আগুন লাগে বলে অনুমান। আগুনের শিখা পুরো তিনতলাকেই গ্রাস করে নেয়।

ঘটনায় টুইট করে দুঃখ প্রকাশ করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটারে তিনি লিখেছেন, “হঠাৎই নাগপুরের হাসপাতালে আগুন লেগে গেল। যাঁরা প্রাণ হারিয়েছেন তাঁদের পরিবারের প্রতি আমার সমবেদনা। প্রার্থনা করি আহতরা তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠবেন।”

মহারাষ্ট্রের বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবীশ লিখেছেন, “নাগপুরের ওয়াদিতে হাসপাতালের ঘটনা শুনে মর্মাহত। নাগপুরের কালেক্টরের সঙ্গে কথা বলেছি। তিনি জানিয়েছেন প্রয়োজনীয় সমস্ত সরঞ্জাম পাঠানো হয়েছে। এই ঘটনায় যাঁরা তাঁদের পরিবারের প্রিয় সদস্যদের হারিয়েছেন তাঁদের জন্য সমবেদনা রইল। আহতদের দ্রুত আরোগ্য কামনা করি।”

কোভিড হাসপাতালে আগুন লাগার ঘটনায় ধাক্কা খেয়েছে রাজ্যের করোনা চিকিৎসা। একে মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা গোটা দেশের মধ্যে সবচেয়ে বেশি। তার মধ্যে মহারাষ্ট্রেরই একটি কোভিড হাসপাতালে লাগল আগুন। করোনার বিস্তার রোধে উদ্ধব ঠাকরের সরকার একাধিক পদক্ষেপও নিয়েছে, কিন্তু হাসপাতালগুলিতে বেড না থাকায় বড়সড় সমস্যার মধ্যে লড়াই করছে মহারাষ্ট্র। গত ১৫ দিনে মহারাষ্ট্রে সংক্রমণ রীতিমতো লাফিয়ে লাফিয়ে বাড়ছে। -কোলকাতা২৪