আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার করবেন বাইডেন, ঝুঁকিপূর্ণ বললেন ন্যাটো চিফ

আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার করবেন বাইডেন, ঝুঁকিপূর্ণ বললেন ন্যাটো চিফ

আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার করবেন বাইডেন, ঝুঁকিপূর্ণ বললেন ন্যাটো চীফ-

আফগানিস্তানে মার্কিন সেনাদের দীর্ঘদিনের যুদ্ধ-সংঘাতের অবসান চান প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, আফগানিস্তান থেকে সব মার্কিন সেনাকে সরিয়ে নেয়া হবে।

তবে সব সেনাকে সরিয়ে নিলেও আফগানিস্তানকে সব ধরনের সমর্থন দিয়ে যাবেন বলে নিশ্চিত করেছেন তিনি। তবে দেশটিতে আর সামরিক সহায়তা দিতে চান না বলেও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

এদিকে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করা ঝুঁকিপূর্ণ সিদ্ধান্ত বলে জানিয়েছেন ন্যাটো সেক্রেটারি-জেনারেল জেনস স্টলটেনবার্গ। বুধবার তিনি একথা বলেছেন। তাঁর মতে, এর ফলে তালেবানদের হিংসা বাড়বে এবং প্রতিরোধের ক্ষেত্র বন্ধ হয়ে যাবে।

হোয়াইট হাউসের একটি কক্ষ থেকে এক বিবৃতিতে তিনি বলেন, আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের দীর্ঘ সময়ের যুদ্ধের অবসানের সময় এসেছে। নাইন-ইলেভেনের পর ২০০১ সালে ওই স্থান থেকেই তালেবানদের উৎখাত করতে আফগানিস্তানে মার্কিন সেনা মোতায়েন এবং বিমান হামলার ঘোষণা দেয়া হয়।

আগামী ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের টুইট টাওয়ারে সন্ত্রাসী হামলার ২০ বছর পূর্তি। ওই হামলাকে কেন্দ্র করেই তালেবানদের উৎখাত করতে আফগানিস্তানে প্রায় ২০ বছর ধরে মার্কিন সেনা মোতায়েন রয়েছে।

একটি যৌথ বিবৃতিতে জেনস স্টলটেনবার্গ, মার্কিন স্টেট সেক্রেটারি অ্যান্টনি ব্লিনকেন ও পেন্টাগন প্রধান লয়েড অস্টিন জানিয়েছেন, এই সিদ্ধান্ত কোনওভাবেই সহজ নয়। বরং এতে ঝুঁকি রয়েছে। তাঁদের মতে, অনেক মাস ধরে তাঁরা এ নিয়ে দ্বিধার মধ্যে রয়েছেন। কারণ, সুশৃঙ্খলভাবে ছেড়ে যাওয়ার বিকল্পটি দীর্ঘমেয়াদী। এক্ষেত্রে সম্ভাব্য আরও ন্যাটো সেনা নিয়ে উন্মুক্ত সামরিক বাহিনীর জন্য প্রতিশ্রুতিবদ্ধভাবে প্রস্তুত থাকতে হবে। একই বিবৃতিতে অস্টিন বলেছেন, আফগানিস্তান থেকে সরে আসার সময় মার্কিন বাহিনী ও তাদের মিত্রশক্তির বিরুদ্ধে যদি কোনও তালিবানি হামলা হয় সেক্ষেত্রে আমেরিকা জোরালোভাবে তার জবাব দেবে। রাশিয়ার সংবাদ সংস্থা অস্টিনের কথা উদ্ধৃত করে এই খবর জানানো হয়েছে।

গত বছরের ২৯ ফেব্রুয়ারি কাতারের রাজধানী দোহায় শান্তি চুক্তি স্বাক্ষরের পর মার্কিন সরকার ঘোষণা দেয়, তালেবান যদি তাদের প্রতিশ্রুতি বজায় রাখে তাহলে যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোট আফগানিস্তান থেকে পরবর্তী ১৪ মাসের (২০২১ সালের মে) মধ্যে সকল সেনা প্রত্যাহার করে নেবে।