যশোর ২৫০ শয্যা হাসপাতালে এখনো চালু হয়নি আইসিউ

যশোর ২৫০ শয্যা হাসপাতালে এখনো চালু হয়নি আইসিউ

যশোর ২৫০ শয্যা হাসপাতালে এখনো চালু হয়নি আইসিউ- ছবি: যশোর প্রতিনিধি

আইসিইউ সরঞ্জাম এর অভাবে যশোর ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালে আইসিইউ বিভাগ চালু করা যাচ্ছে না। বারবার এ বিষয়ে হাসপাতালের তত্ত্বাবধায়ক উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করার পরেও কোন সুফল মেলেনি। ফলে এই করোনাকালীন সময়ে ভোগান্তির শিকার হয়ে করোনা আক্রান্ত রোগীদের আইসিইউ সেবার জন্য ছুটে যেতে হচ্ছে খুলনা বা ঢাকায়। দ্রুত যশোরে আইসিই্উ সেবা  চালুর দাবি যশোরবাসীর। খুব দ্রুত ব্যক্তি উদ্দ্যোগে আইসিইউ চালু হবে বলে জানান,যশোর ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ দিলীপ কুমার রায়।

২০২০ সালে সারা দেশের মতো যশোরে করোনা আক্রান্ত সংখ্যা বৃদ্ধি পেলে মুমুর্ষ রোগীদের নিবিড় পরিচর্চা কেন্দ্রে রেখে চিকিৎসার প্রয়োজন দেখা দেয়। ফলে হাসপাতালে মহিলা সার্জারি ওয়ার্ড খালি করে আইসিইউ ইউনিটের জন্য উপযুক্ত করে তোলা হয়। এরপর হাসপাতাল ও মেডিকেল কলেজের এ্যানেসথেসিয়া বিভাগের চিকিৎসক ও ১১ জন ট্রেনিং প্রাপ্ত সেবিকা ঐ ইউনিটের জন্য প্রস্তুত করা হয়। পরে এই ইউনিটের জন্য ১০টি বেড বরাদ্দ দেয় স্বাস্থ্য অধিদপ্তর। বর্তমানে ৬টি ভেন্টিলেটরের মধ্যে তিনটি নষ্ট হয়ে পড়েছে। অবশিষ্ট তিনটি ভেন্টিলেটর  সহ আইসিইউ বেড স্থাপন করা হয়। ভেনটিলেশনের জন্য মনিটর ও ইনফিউশন পাম্প সংকটের কারণে এখনও পর্যন্ত আইসিইউ চালু করা সম্ভব হয়নি। ফলে দূর্ভোগ পোহাতে হচ্ছে মুমুর্ষ করোনা আক্রান্ত রোগীদের।  দ্রুত আইসিইইউ চালুর দাবি যশোরবাসীর।

এ বিষয়ে যশোর ২৫০শ শয্যা বিশিষ্ট হাসপাতালের তত্ত্বাবধায়ক বলেন, এই ইউনিটের জন্য ১০টি বেড বরাদ্দ দেয় স্বাস্থ্য অধিদপ্তর। বর্তমানে ৬টি ভেন্টিলেটরের মধ্যে তিনটি নষ্ট হয়ে পড়েছে। অবশিষ্ট তিনটি ভেন্টিলেটর সহ আইসিইউ বেড স্থাপন করা হয়েছে। কিন্তু কিছু উপকরণ ও মেশিনের জন্য এখনো এই ইউনিট চালু করতে পারছেন না কর্তৃপক্ষ। চলতি মাসের ৩ এপ্রিল হাসপাতালের আইসিইউ চালু করার জন্য ২২টি উপকরণ ও মেশিন চেয়ে স্বাস্থ্য অধিদপ্তরে চাহিদাপত্র প্রেরণ করেছেন হাসপাতালের তত্ত্বাবধায়ক। তার মধ্যে মনিটর ও ইনফিউশন পাম্প এই দুটি সরঞ্জাম পেলে ৬টি আইসিইউ বেডের মধ্যে ৩টি চালু করা সম্ভব। বর্তমান করোনার উর্দ্ধগতি ও স্বাস্থ্য অধিদপ্তরের উদাসীনতার কারণে আইসিইউ দ্রুত চালুর লক্ষ্যে জেলার সর্বস্তরের জনপ্রতিনিধি ও ব্যক্তি উদ্যোগ সমন্বয় করে দ্রুত এটি  চালু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ব্যক্তি উদ্যোগে খুব দ্রুতই এটি চালু করা হবে বলে তিনি আরও জানান।

দেশের প্রথম ডিজিটাল জেলা যশোর হলেও এখনও পর্যন্ত যশোর ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালে আইসিইউ না থাকায় হতাশা প্রকাশ করেছেন যশোরবাসী।