করোনা পরিস্থিতি নিয়ে মোদী-বাইডেনের ফোনালাপ

করোনা পরিস্থিতি নিয়ে মোদী-বাইডেনের ফোনালাপ

করোনা পরিস্থিতি নিয়ে মোদী-বাইডেনের ফোনালাপ-

সবরকম ভাবে ভারতের পাশে থাকার আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। একই সঙ্গে কোভিশিল্ডের কাঁচামালের সরবরাহও নিরবচ্ছিন্ন রাখার আশ্বাসও তিনি দিয়েছেন।

ভারতের ভয়াবহ করোনা পরিস্থিতি নিয়ে সাহায্যের আশ্বাস আগেই দিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র। এবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ফোনে কথা বললেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। সূত্রের খবর, সোমবার ভারতীয় সময় রাত ১০ টা নাগাদ মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কথা হয় মোদীর। সবরকম ভাবে ভারতের পাশে থাকার আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। একই সঙ্গে কোভিশিল্ডের কাঁচামালের সরবরাহও নিরবচ্ছিন্ন রাখার আশ্বাসও তিনি দিয়েছেন।
 
উন্নয়নশীল দেশগুলো ভ্যাকসিন, ওষুধ দ্রুত এবং সাশ্রয়ী মূল্যে যাতে পেতে পারে তার জন্যে TRIPS-এর চুক্তির মানদণ্ডে শিথিল করার জন্য WTO-তে ভারতের উদ্যোগের কথাও জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।করোনা সংকটে মার্কিন প্রেসিডেন্ট সর্বোচ্চভাবে ভারতের পাশে থাকার আশ্বাস দিয়েছে।

বাইডেনকে ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে জানান, “আজ রাষ্ট্রপতি জো বাইডেনের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে। আমরা দুই দেশেরই করোনা পরিস্থিতি নিয়ে বিস্তারে আলোচনা করেছি। আমেরিকার পক্ষ থেকে করা সাহায্যের জন্য় ধন্যবাদ জানাই রাষ্ট্রপতি বাইডেনকে। ভ্যাকসিন এবং ওষুধ তৈরির জন্য কাঁচামালের সরবরাহের প্রয়োজনীতা নিয়েও কথা হয়েছে। ভারত ও আমেরিকা একসঙ্গে গোটা বিশ্বের কোভিড চ্যালেঞ্জের মোকাবিলা করতে পারে।”

হোয়াইট হাউসের পক্ষ থেতে জানানো হয়েছে, করোনার বিরুদ্ধে ভারতের এই লড়াইয়ে সর্বোচ্চ সহায়তা করবে মার্কিন যুক্তরাষ্ট্র। জরুরি ভিত্তিতে অক্সিজেন তৈরির সামগ্রী, ভ্যাকসিনের কাঁচামাল এবং ভেন্টিলেটর পাঠানো হবে। এর পাশাপাশি প্রয়োজনীয় ওষুধ এবং অন্যান্য চিকিৎসা সামগ্রীও পাঠানোর প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।তাৎপর্যপূর্ণভাবে, রবিবার রাতেই কোভিশিল্ড তৈরির জন্য কাঁচামালে ছাড়পত্র দেয় আমেরিকা। তারপরই ফোনে কথা হয় দুই রাষ্ট্রনেতার।

উল্লেখ্য মাস খানেক আগে এক বিবৃতে বাইডেন প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছিল যে, করোনা সংক্রমণ থেকে দেশের নাগরিকদের বাঁচানোই তাঁদের কাছে সবচেয়ে গুরুত্ব পূর্ণ। তাই এই মুহূর্তে আমেরিকার প্রতিটি নাগরিককে করোনা ভ্যাকসিন দিয়ে সুরক্ষিত করতে চায় বাইডেন সরকার। সেকারণেই অন্য কোনও দেশে করেনা ভ্যাকসিন তৈরির কাঁচামাল তাঁরা সরবরাহ করবেন না।আর তাতেই ভারতের সংকট আরও খানিকটা বেড়ে যায়। -কোলকাতা২৪