ভারতে একদিনে রেকর্ড মৃত্যু ৩ হাজার ছাড়াল

ভারতে একদিনে রেকর্ড মৃত্যু ৩ হাজার ছাড়াল

ভারতে একদিনে রেকর্ড মৃত্যু ৩ হাজার ছাড়াল- সংগৃহীত ছবি

ভারতে দৈনিক করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩ লক্ষ ৬০ হাজার ছাড়িয়ে গেল। মঙ্গলবারের তুলনায় আক্রান্তের সংখ্যা বাড়ল প্রায় ৩৭ হাজার। পাশাপাশি গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ৩ হাজার ২৯৩ জনের। করোনাভাইরাসের জেরে এই প্রথম ভারতে একদিনে মৃতের সংখ্যা ৩ হাজার ছাড়াল। সেই সঙ্গে দেশটিতে মোট মৃত্যুর সংখ্যাও ২ লক্ষ পার করল। গত সাড়ে ৩ মাসে দেশটিতে মৃত্যু হয়েছে ৫০ হাজারের বেশি মানুষের।

৩ লক্ষ ৬০ হাজার নতুন সংক্রমণের জেরে ভারতে মোট আক্রান্তের সংখ্যা হল ১ কোটি ৭৯ লক্ষ ৯৭ হাজার ২৬৭ জন। আক্রান্ত বৃদ্ধির সঙ্গে সঙ্গে বাড়ছে সক্রিয় রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় সক্রিয় রোগী বেড়েছে প্রায় সাড়ে ৯৬ হাজার। এখন সেখানে মোট সক্রিয় রোগী রয়েছে ২৯ লক্ষ ৭৮ হাজার ৭০৯ জন। এই বিপুল সংখ্যক সক্রিয় রোগীকে স্বাস্থ্য পরিষেবা দিতে হিমশিম খাচ্ছে হাসপাতালগুলি। প্রতিদিন অনেক রোগী মারা যাচ্ছেন শুধুমাত্র অক্সিজেনের অভাবে।

গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা পরীক্ষা হয়েছে ১৭ লক্ষের বেশি। সংক্রমণ হারও ছাড়িয়েছে ২০ শতাংশ। অর্থাৎ দেশে করোনা পরীক্ষা হওয়া ৫ জনের মধ্যে এক জনের রিপোর্ট পজিটিভ এসেছে। এর মধ্যেই সে দেশ জুড়ে চলছে টিকাকরণ। গত ২৪ ঘণ্টায় দেশটিতে টিকা নিয়েছেন ২৫ লক্ষ ৫৬ হাজার ১৮১ জন। ১৬ জানুয়ারি থেকে শুরু হওয়ার পর এখনও পর্যন্ত মোট টিকার ডোজ দেওয়া হয়েছে ১৪ কোটি ৭৮ লক্ষ ২৭ হাজার ৩৬৭। -আনন্দবাজার