রাশিয়ায় অনুমোদন পেল ‘স্পুটনিক লাইট’, এক ডোজই যথেষ্ট!

রাশিয়ায় অনুমোদন পেল ‘স্পুটনিক লাইট’, এক ডোজই যথেষ্ট!

অল্প সময়ে বহু লোকের টিকাকরণ করতে হলে এই একটি ডোজের স্পুটনিক লাইট কাজে আসবে বলে মনে করা হচ্ছে-

এতদিন করোনার রাশ টানতে ভ্যাকসিনের দুটি ডোজ নিতে হত। এবার একটা ডোজেই করোনাকে কাবু করা যাবে, দাবি রাশিয়ার। করোনা টিকা স্পুটনিক ভি-র (Sputnik V) একটি ডোজই মারণ ভাইরাসের বিরুদ্ধে কার্যকর হবে। এই একটি ডোজের টিকার ক্ষেত্রে ছাড়পত্র মিলেছে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড তথা আরডিআইএফ-এর থেকে। জানা গেছে কার্যকারিতার নিরিখে দু’টি ডোজের থেকে সামান্য পিছিয়ে এই এক ডোজের ভ্যাকসিন। তবে অল্প সময়ে বহু লোকের টিকাকরণ করতে হলে এই একটি ডোজের স্পুটনিক লাইট (Sputnik Light) কাজে আসবে বলে মনে করা হচ্ছে।

রাশিয়ার এই ভ্যাকসিনটি বিশ্বের ৬০ টি দেশে অনুমোদন মিলেছে। তবে এটি এখনও ইউরোপীয় মেডিসিন এজেন্সি (European Medicines Agency) বা মার্কিন যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (United States Food and Drug Administration) দ্বারা অনুমোদিত হয়নি। আগস্ট মাসে মস্কোতে বড় আকারের ক্লিনিকাল পরীক্ষা হয়। শীর্ষস্থানীয় মেডিকেল জার্নাল দ্য ল্যানসেট তখন থেকেই বলেছে যে এটি নিরাপদ এবং ৯০ শতাংশের বেশি কার্যকর।

আরডিআইএফ বিবৃতিতে স্পষ্ট বলেছে, স্পুটনিক ভি টিকার দু’টি ডোজ নিলে তার কার্যকারিতা ৯১.৬ শতাংশ। কিন্তু একটি ডোজের ক্ষেত্রে তা দাঁড়াবে ৭৯.৪ শতাংশ। টিকা নেওয়ার ২৮ দিন পর প্রাপ্ত তথ্যকে বিশ্লেষণ করে তেমনটাই জানা গিয়েছে। ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, ২০২০ সালের ৫ ডিসেম্বর থেকে এবছরের ১৫ এপ্রিল পর্যন্ত চলা পরীক্ষার ভিত্তিতেই অনুমোদন দেওয়া হয়েছে স্পুটনিক লাইটকে। এর দাম পড়বে ভারতীয় মুদ্রায় ৭৩০ টাকা। অল্প সময়ে অধিক সংখ্যক মানুষকে টিকা দিতে হলে এই টিকা কার্যকর হবে। দ্রুত রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করা সম্ভব হবে।
 
গোটা বিশ্বের ৫৯টি দেশে স্পুটনিক ব্যবহার করা হয়েছে। প্রায় ১.৫ বিলিয়ন মানুষের ওপর এটি প্রয়োগ করা হয়েছে। এর কার্যকারিতা ৯১.৬ শতাংশ বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। জানা গিয়েছে স্পুটনিক ভি সংরক্ষণ করতে গেলে প্রয়োজন ১৮-২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। এই ভ্যাকসিনের এক ডোজের দাম পড়বে ভারতীয় মুদ্রায় ৫০০ টাকা। -কোলকাতা২৪