গাজায় বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল

গাজায় বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল

গাজায় বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল-

গাজা উপত্যকায় ইসরাইলি বিমান হামলা অব্যাহত রয়েছে। আজ শনিবার পঞ্চম দিনের হামলায় একটি উদ্বাস্তু শিবিরও টার্গেট করে ইসরাইলি বাহিনী। এতে অন্তত ১০ ফিলিস্তিনি নিহত হয়। এদের মধ্যে আট শিশুও রয়েছে।

এর জের ধরে গাজা নিয়ন্ত্রণকারী হামাস এক দফা রকেট নিক্ষেপ করে জবাব দেয়। হামাসের রকেট ইসরাইলি নগরী অ্যাশকেলন ও অ্যাশদদে আঘাত হানে। তবে হতাহতের বিষয়টি জানা যায়নি।

সোমবার হামলা শুরু হওয়ার পর এখন পর্যন্ত অন্তত ১৩৯ ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের মধ্যে শিশু রয়েছে ৪০টি। অধিকৃত পশ্চিম তীরে ইসরালি বাহিনী অন্তত ১১ প্রতিবাদরত ফিলিস্তিনিকে হত্যা করে। অধিকৃত পূর্ব জেরুসালেমে ইসরাইলি পুলিশ ও ফিলিস্তিনি বিক্ষোভকারীদের মধ্যকার সঙ্ঘাতও অব্যাহত রয়েছে।

ইসরাইলে নিহত হয়েছে অন্তত আটজন। ইসরাইলি সেনাবাহিনী জানিয়েছে, গাজা থেকে ইসরাইলের বিভিন্ন স্থান লক্ষ্য করে শত শত রকেট নিক্ষেপ করা হয়েছে। ইসরাইলি বাহিনী জানিয়েছে, তারা গাজার পূর্ব সীমান্তে শক্তি বাড়িয়েছে।

সহিংসতার মাত্রা বেড়ে যাওয়ায় গাজায় মানবিক সঙ্কট বৃদ্ধি পেয়েছে। ইসরাইলি হামলা থেকে রক্ষা পেতে হাজার হাজার ফিলিস্তিনি পরিবার জাতিসঙ্ঘ পরিচালিত স্কুলগুলোতে আশ্রয় গ্রহণ করেছে। জাতিসঙ্ঘ জানিয়েছে, ইসরাইলি হামলার মুখে অন্তত ১০ হাজার ফিলিস্তিনি পরিবার তাদের বাড়িঘর ত্যাগ করেছে।

ফিলিস্তিনিরা আজ শনিবার নাকবা বা বিপর্যয় দিবস পালন করছে। ৭৩ বছর আগে ওই দিনেই জায়নবাদী জঙ্গিরা ফিলিস্তিন ভূখণ্ডে জাতিগত শুদ্ধি অভিযান পরিচালনা করে।

সূত্র : আল জাজিরা