মার্কিন সৈন্য প্রত্যাহরের পর কাবুল দূতাবাস বন্ধ করে দেবে অস্ট্রেলিয়া

মার্কিন সৈন্য প্রত্যাহরের পর কাবুল দূতাবাস বন্ধ করে দেবে অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন-

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, তারা এ সপ্তাহে আফগানিস্তানে তাদের দূতাবাস বন্ধ করে দেবে। বিদেশী সৈন্য প্রত্যাহার করে নেয়ার পর কাবুলের ক্রমাবনতিশীল নিরাপত্তা ব্যবস্থার অনিশ্চয়তার ব্যাপারে গভীর শংকা থাকার বিষয়টিকে গুরুত্ব দিয়ে তিনি এমন ঘোষণা দিলেন। খবর এএফপি’র।

মরিসন বলেন, দ্রুত আন্তর্জাতিক সৈন্য প্রত্যাহারের আলোকে আগামী ২৮ মে একটি ‘অন্তবর্তী পদক্ষেপের’ অংশ হিসেবে এ দূতাবাস বন্ধ করে দেয়া হবে।

যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে আফগানিস্তান থেকে তাদের সৈন্য প্রত্যাহার করে নেয়া শুরু করেছে। এদিকে তালেবান তাদের হামলা জোরদার করায় এ দেশের ভবিষ্যত অনিশ্চয়তার মুখে পড়েছে।

দুই দশক ধরে বিদেশীদের সহায়তায় সক্ষমতা গড়ে তোলা সত্ত্বেও কাবুলের নির্বাচিত সরকার এবং আফগান নিরাপত্তা বাহিনীর দুর্বলতা রয়ে গেছে। পুরোপুরি মার্কিন সহায়তা ছাড়া তাদের তেমন কোন সফলতা নেই।

আল-কায়েদা হামলার ২০তম বার্ষিকীতে আগামী ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে তাদের অধিকাংশ সৈন্য প্রত্যাহার করে নেবে বলে ধারণা করা হচ্ছে। আর এই হামলাকে কেন্দ্র করেই আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে আগ্রাসন চালানো হয়। এরই অংশ হিসেবে অস্ট্রেলিয়ারও উল্লেখযোগ্য সংখ্যক সৈন্য আফগানিস্তান থেকে সরিয়ে নেয়া হচ্ছে।