প্রেসক্লাবে বিড়ি শ্রমিকদের মানববন্ধন

প্রেসক্লাবে বিড়ি শ্রমিকদের মানববন্ধন

ছবি : প্রতিনিধি

দেশীয় বিড়ি শিল্পকে ধ্বংস করতে কতিপয় এনজিও কর্তৃক জাতীয় রাজস্ব বোর্ডকে দেওয়া বিড়ির উপর অতিরিক্ত শুল্কারোপ প্রস্তাবের প্রতিবাদে মানববন্ধন করেছে বিড়ি শ্রমিকরা। বুধবার বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধনের আয়োজন করে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন।

ফেডারেশনের সভাপতি এমকে বাঙ্গালীর সভাপতিত্বে ও যুগ্ম-সম্পাদক মো: হারিক হোসেনের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য প্রদান করেন সাধারণ সম্পাদক আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আব্দুল গফুর, প্রচার সম্পাদক শামীম ইসলাম, মহিলা বিষয়ক সম্পাদক মায়া বেগম প্রমুখ।

বক্তারা বলেন, বিড়ি দেশের প্রাচীন শ্রমঘন শিল্প। এ শিল্পে প্রান্তিক জনগোষ্ঠীর অসহায়, বিধবা, স্বামী পরিত্যক্তা, শারীরিক বিকলঙ্গ, নদী ভাঙ্গন ও চর এলাকার মানুষ কাজ করে জীবিকা নির্বাহ করে। কিন্তু বিদেশী সিগারেট কোম্পানী ও এদেশীয় কিছু এনজিও বিড়ি শিল্পকে ধ্বংস করতে ষড়যন্ত্রে লিপ্ত। বিশেষ করে বাজেটের সময় বিড়িতে মাত্রাতিরিক্ত শুল্কারোপের জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে নানান প্রস্তাব প্রদান করেন।

তারা মুখে ধূমপান বিরোধী কথা বললেও বিদেশী সিগারেটকে রক্ষা করে দেশীয় শিল্পকে ধ্বংস করতে চায়। আগামী ২০২১-২০২২ অর্থবছরের বাজেটেও বিড়ি শিল্পকে ধ্বংস করতে জাতীয় রাজস্ব বোর্ডে ষড়যন্ত্রমূলক অতিরিক্ত শুল্কারোপের প্রস্তাব দিয়েছেন। আমরা এ ষড়যন্ত্রমূলক প্রস্তাবের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

এসময় বক্তারা চলতি বাজেটে বৃদ্ধিকৃত প্রতি প্যাকেটে ৪ টাকা মূল্যস্তর সম্পূর্ণ প্রত্যাহার, বিড়ির উপর অর্পিত ১০ শতাংশ অগ্রিম আয়কর প্রত্যাহার, ব্রিটিশ আমেরিকান টোব্যাকোসহ বিভিন্ন এনজিওর ষড়যন্ত্র বন্ধ ও বিড়িকে কুটির শিল্পের মর্যাদার দাবি জানান।