আইসিসি'র র‌্যাংকিংয়ে বুমরাহ কে হটিয়ে দ্বিতীয় স্থানে মিরাজ

আইসিসি'র র‌্যাংকিংয়ে বুমরাহ কে হটিয়ে দ্বিতীয় স্থানে মিরাজ

মেহেদী হাসান মিরাজ - ছবি : সংগৃহীত

আগে থেকে ছিলেন সেরা পাঁচে। যা ছিল মিরাজের ক্যারিয়ার-সেরা র‌্যাংকিং। শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই ওয়ানডেতে দারুণ বোলিংয়ে নিজেকে ছাড়িয়ে গেলেন তিনি। আইসিসির ওয়ানডে বোলারদের র‌্যাংকিংয়ে দুইয়ে উঠে এসেছেন বাংলাদেশের এই স্পিনার। এর মধ্য দিয়ে তৃতীয় বাংলাদেশী কোনো বোলার ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষ দুইয়ের মাঝে থাকার কৃতিত্ব দেখালেন।

লঙ্কানদের বিপক্ষে দুই ম্যাচে ৭ উইকেট নিয়ে তিন ধাপ এগিয়েছেন মেহেদী হাসান মিরাজ। দ্বিতীয় স্থানে থাকা মিরাজের রেটিং পয়েন্ট ৭২৫। ভারতের পেস বোলার বুমরাহকে হটিয়ে দ্বিতীয় স্থান দখল করেছেন বাংলাদেশী এই স্পিনার। শীর্ষে থাকা নিউজিল্যান্ড পেসার ট্রেন্ট বোল্টের রেটিং ৭৩৭ পয়েন্ট।

২০০৯ সালে প্রথমবার সাকিব আল হাসান বোলারদের তালিকার শীর্ষ আসনটি দখলে নিয়েছিলেন। ২০১০ সালে বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাকও উঠেছিলেন বোলারদের তালিকায় শীর্ষ দুই নম্বরে। এবার মিরাজ ঢুকলেন সেই তালিকায়।

পেসার মোস্তাফিজুর রহমান উঠে এসেছেন সেরা ৯-এ। এগিয়েছেন আট ধাপ। লঙ্কানদের বিপক্ষে ২ ম্যাচে ৬ উইকেট নিয়েছেন বাঁহাতি এই পেসার। তার রেটিং পয়েন্ট ৬৫২।

দুই ম্যাচে ৮৪ ও ১২৫ রানের ইনিংস খেলে ম্যাচ সেরার পুরস্কার পাওয়া মুশফিকও ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে উঠেছেন। ৭৩৯ রেটিং পয়েন্ট নিয়ে ব্যাটসম্যানদের তালিকায় ১৪ নম্বরে তার অবস্থান। ১৫ নম্বরে ইংল্যান্ডের জো রুট। মুশফিকের সামনে পাকিস্তানের ইমাম উল হক।