ইয়েলো ফাঙ্গাস রোগের উপসর্গ-কারণ জেনে নিন

ইয়েলো ফাঙ্গাস রোগের উপসর্গ-কারণ জেনে নিন

ব্ল্যাক ও হোয়াইট ফাঙ্গাস এর পর, এবার চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে ইয়েলো ফাঙ্গাস

করোনা মহামরির মধ্যেই বিভিন্ন ফাংগাল ইনফেকশন (Fungal infection) এর খবর উদ্বেগ বাড়িয়েছে। ব্ল্যাক ও হোয়াইট ফাঙ্গাস (Black fungus) এর পর, এবার চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে ইয়েলো ফাঙ্গাস (Yellow fungus)। অনেক চিকিৎসকের মতে এই করোনা মহামারির আগেও এই ফাংগাল ইনফেকশন গুলির অস্তিত্ব ছিল, কিন্তু জনসাধারণ এই ব্যাপারে জানতেন না।
 
চিকিৎসকদের মতে কোনো ব্যক্তির রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে, কোমর্বিডিটি (comorbidities) থাকলে তাদের এই ধরনের ছত্রাক ঘটিত রোগে সংক্রমিত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এছাড়াও যে সব রোগীদের করোনা হয়নি, কিন্তু তারা দীর্ঘ দিন অন্য কোনো রোগে ভোগার কারণে তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেছে তাদের ক্ষেত্রেও দেখা দিতে পারে এই সংক্রমন।

ইয়োলো ফাঙ্গাস রোগের সংক্রমন হলে ক্লান্তি, ত্বকে গোটা, জ্বালা ভাব দেখা দিতে পারে। এই রোগ ফুসফুস থেকে জন্ম নেয় না। কিন্তু মানব দেহের অভ্যন্তরীণ অঙ্গের কার্যকলাপ কে বিঘ্নিত করে। শুরুতেই এই রোগের চিকিৎসা শুরু না হলে মারাত্বক আকার ধারণ করতে পারে এই রোগ। জেনে নেওয়া যাক ইয়োলো ফাঙ্গাস সংক্রমণের কয়েকটি কারণ

১. দীর্ঘদিন স্ট্রেরোয়েড (steroid) ব্যবহার।
২. দূষিত ও সংক্রমিত পরিবেশ
৩. অনিয়ন্ত্রিত ডায়াবেটিস (Diabetes)
৪. আশপাশ অপরিষ্কার 
৫. দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা
৫.বিভিন্ন কো-মর্বিডিটি (comorbidities)

এই রোগের চিকিৎসার সময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকা খুবই জরুরি। রোগীকে পরিবার পরিজন দেখতে গেলে তাদের ক্ষেত্রেও পরিচ্ছন্নতা প্রয়োজনীয়। রোগীকে যেখানে রাখা হয়েছে সেখানে যেনো অতিরিক্ত আদ্রতা না থাকে, অপ্রয়োজনীয় সামগ্রী সেখানে রাখা যাবে না।, ঘন ঘন রোগীর বিছানার চাদর ও চিকিৎসায় প্রয়োজনীয় যন্ত্রপাতি পরিষ্কার করতে হবে। রোগীর ব্যবহারের জন্য পরিষ্কার পানীয় জল প্রয়োজন।