ফিলিস্তিনের পক্ষে বিচার চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

ফিলিস্তিনের পক্ষে বিচার চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

ফিলিস্তিনের পক্ষে বিচার চাইলেন পররাষ্ট্রমন্ত্রী-

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ফিলিস্তিনে আন্তর্জাতিক আইন লংঘনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আজ হিউম্যান রাইটস কাউন্সিল (এইচআরসি)’র প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি সেখানে ইসরাইলের অবৈধ ও যুদ্ধভাবাপন্ন কার্যকলাপের তীব্র নিন্দা জানান।

তিনি বলেন, ‘দখলকৃত ফিলিস্তিন ভূখণ্ডে সকল আন্তর্জাতিক আইন লংঘনের বিষয়ে হিউম্যান রাইটস কাউন্সিলকে অবশ্যই জবাবদিহিতা ও ন্যায়বিচার নিশ্চিত করতে সুস্পষ্ট পদক্ষেপ গ্রহণ করতে হবে।’

বৃহস্পতিবার ফিলিস্তিনের উপর হিউম্যান রাইটস কাউন্সিলের বিশেষ ভার্চুয়াল অধিবেশনে বক্তব্য প্রদানকালে পররাষ্ট্রমন্ত্রী একথা বলেন।
ড. মোমেন বলেন, ইসরাইলকে অবশ্যই তাদের এই অব্যাহত অবৈধ দখলদারিত্ব, বেআইনী বসতি স্থাপন ও অধিগ্রহনের অবসান ঘটাতে হবে।
তিনি বলেন, ‘এ ধরনের ঘটনার দায়মুক্তি ও বিচারহীনতা এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের নমনীয় বক্তব্য কেবল দখলদার বাহিনীকে আরো সাহসী করেছে।’

তিনি আরও বলেন, সাম্প্রতিক অস্ত্রবিরতি আমাদের কাঁধ থেকে দায়িত্বশীলতার বোঝা নামিয়ে ফেলার কোন অজুহাত হতে পারেনা।
জবাবদিহিতা ও ন্যায়-বিচারের গুরুত্বের কথা তুলে ধরে মোমেন আইসিসি’র ভূমিকার পাশাপাশি একটি তদন্ত কমিশনের মাধ্যমে পরিষদের পদক্ষেপ গ্রহণের ব্যাপারে গুরুত্ব আরোপ করেন।

পররাষ্ট্রমন্ত্রী ফিলিস্তিনীদের জন্য মানবিক সহায়তা প্রদানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।
মোমেন এই সংকটের স্থায়ী সমাধানের জন্য জাতিসংঘ ব্যবস্থার অধীনে ব্যাপক ভিত্তিক সমন্বিত উদ্যোগ এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অর্থবহ পদক্ষেপের ওপর গুরুত্ব আরোপ করেন।

এই ভার্চুয়াল অধিবেশনে বাংলাদেশ ছাড়াও ফিলিস্তিন, তুরস্ক, নামিবিয়া, পাকিস্তান, লিবিয়া, তিউনিসিয়া, কুয়েত, সিরিয়া, কাতার, মিসর ও মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রীরা অন্যান্যের মধ্যে অংশ নেন।