মিল্কিওয়ে গ্যালাক্সির আকর্ষণীয় রূপের ছবি শেয়ার করল নাসা

মিল্কিওয়ে গ্যালাক্সির আকর্ষণীয় রূপের ছবি শেয়ার করল নাসা

মিল্কিওয়ে গ্যালাক্সির হিংসাত্মক রূপ দেখল বিশ্ববাসী- ছবি: নাসা

কখন কসমিক রোজ আবার কখন রেডিয়ো বিস্ফোরণের ছবি প্রকাশ করে বিশ্ববাসীকে চমকে দিয়েছে মার্কিন মহাকাশ সংস্থা নাসার (NASA)। এবার আমাদের মিল্কি ওয়ে গ্যালাক্সির ছবি শেয়ার করে তাক লাগালো নাসা। মিল্কি ওয়ে গ্যালাক্সির হিংসাত্মক রূপ দেখল বিশ্ববাসী। সম্প্রতি নাসা মিল্কিওয়ে গ্যালাক্সির অতিশয় শক্তিশালী, হিংসাত্মক নক্ষত্রগুচ্ছের ছবি পাঠিয়েছে। যা একটা শহরের সঙ্গে তুলনা করেছে নাসা।
 
গত দু-দশক ধরে মিল্কিওয়ে গ্যালাক্সির কেন্দ্রে থাকা কোটি কোটি তারা এবং অজস্র ব্ল্যাকহোলের ছবি তুলছে চন্দ্র এক্স-রে অবজারভেটরি (Chandra X-ray Observatory)। এর মাধ্যমেই ছায়াপথের ছবি ক্যাপচার করা হয়েছে।পাশাপাশি দক্ষিণ আফ্রিকার একটি রেডিও টেলিস্কোপও এই ছবিটি পাঠিয়েছে।

শুক্রবার আমহার্স্টের ম্যাসাচুসেটস ইউনিভার্সিটির জ্যোতির্বিদ ড্যানিয়েল ওয়াং জানিয়েছেন যে, মহামারী চলাকালীন বাড়িতে এক বছর থেকে তিনি এ নিয়ে কাজ করে চলেছেন। ওয়াং আরো জনিয়েছেন, ছবিতে আমরা যা দেখছি তা হ’ল আমাদের ছায়াপথের কেন্দ্রস্থলে একটি হিংসাত্মক বা শক্তিশালী বাস্তুসংস্থান। এর মধ্যে প্রচুর সুপারনোভার অবশিষ্টাংশ, ব্ল্যাক হোল এবং নক্ষত্র রয়েছে। চন্দ্র এক্স-রে বিন্দুর প্রতিটি বিন্দু এক একটি শক্তিকে উপস্থাপন করছে।
 
নাসা জনিয়েছে, এই ব্যস্ত এবং শক্তিশালী সৌরমণ্ডল আমাদের থেকে ২৬০০০ আলোকবর্ষ দূরে অবস্থিত। এই রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির মাসিক জুন সংখ্যায় প্রকাশিত হয়েছে। এই চন্দ্র-এক্সরে ১৯৯৯ সালে লঞ্চ হয়েছিল।

সম্প্রতি আমাদের মিল্কি ওয়ে গ্যালাক্সি থেকে দূরে পাঁচটি শক্তিশালী রেডিয়ো বিস্ফোরণের ঘটনা সনাক্ত করেছে নাসার (NASA) হাবল টেলিস্কোপ (Hubble Telescope)। আমাদের মিল্কি মিল্কি ওয়ে গ্যালাক্সি থেকে কয়েক হাজার আলোকবর্ষ দূরে পাঁচটি ছায়াপথের সর্পিল বাহুতে এই বিস্ফোরণগুলো হয়েছে। জ্যোতির্বিজ্ঞানের ভাষায় এই বিস্ফোরণগুলিকে বলা হয় ‘ফাস্ট রেডিয়ো বার্স্ট (First Radio Brust)’। বিজ্ঞানীরা এখনও পর্যন্ত এমন ১৫টি রেডিও বিস্ফোরণের অবস্থান সনাক্ত করতে পেরেছে। এই ধরণের ঘটনার উৎস আবিষ্কার করা জ্যোতির্বিজ্ঞানীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। -কোলকাতা২৪