করোনা ১০ কোটি শ্রমিককে দারিদ্র্যের দিকে ঠেলে দিয়েছে : জাতিসঙ্ঘ

করোনা ১০ কোটি শ্রমিককে দারিদ্র্যের দিকে ঠেলে দিয়েছে : জাতিসঙ্ঘ

করোনা ১০ কোটি শ্রমিককে দারিদ্র্যের দিকে ঠেলে দিয়েছে : জাতিসঙ্ঘ

কোভিড-১৯ মহামারী আরো ১০ কোটি শ্রমিককে দারিদ্র্যের দিকে ঠেলে দিয়েছে। জাতিসঙ্ঘ বুধবার এ কথা জানিয়েছে। কাজের সময় কমে যাওয়া এবং ভালো কাজের সুযোগ নষ্ট হওয়ার প্রেক্ষাপটে জাতিসঙ্ঘ এ কথা বলেছে।

জাতিসঙ্ঘের আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এক রিপোর্টে সতর্ক করে বলেছে, মহামারীর কারণে শ্রম বাজারে সৃষ্ট সঙ্কট থেকে উত্তরন এখনো অনেক দূরের বিষয়।সংস্থাটি বলছে, ২০২৩ সালের আগে কর্মসংস্থান পরিস্থিতি মহামারীর পূর্বের পর্যায়ে পৌঁছাবে না বলে মনে করা হচ্ছে।আইএলও প্রধান গুই রাইদার সাংবাদিকদের বলেন, কোভিড ১৯ কেবল স্বাস্থ্য সঙ্কট নয়, এটি কর্মসংস্থান ও মানবিক সঙ্কটও।

রিপোর্টে বলা হয়েছে, ২০২২ সালে বিশ্বে বেকারত্বের সংখ্যা দাঁড়াতে পারে সাড়ে ২০ কোটি যা ২০১৯ সালে ছিল ১৮ কোটি ৭০ লাখ। তবে প্রকৃত সংখ্যা আরো বেশি বলে আশঙ্কা করা হচ্ছে। অনেক লোক চাকুরিতে বহাল আছে। কিন্তু নাটকীয়ভাবে তাদের কর্মঘণ্টা কমে গেছে। করোনার কারণে ২০১৯ সালের চতুর্থাংশের তুলনায় ২০২০ সালে কর্মঘণ্টা ৮.৮ শতাংশ কমেছে। বিশ্বে এখনো ১০ কোটি পূর্ণকালীন চাকরির সমান কর্মঘণ্টা কম রয়েছে।

রিপোর্টে বলা হয়, ২০২১ সালের দ্বিতীয়ার্ধে বৈশ্বিক কর্মসংস্থান পরিস্থিতির উন্নতি ঘটবে বলে মনে করা হচ্ছে। তবে এই উত্তরণ সমভাবে ঘটবে না বলে সতর্ক করেছে আইএলও। কারণ কোভিড ১৯ এর টিকার সম বণ্টন সম্ভব হচ্ছে না। বিশ্বের ৭৫ শতাংশেরও বেশি টিকার ব্যবহার হচ্ছে মাত্র ১০টি দেশে।

গুই রাইদার সতর্ক করে বলেন, সিদ্ধান্তমূলক পদক্ষেপ না নিলে করোনার কারণে বৈশ্বিক শ্রম বাজারের সঙ্কট দীর্ঘস্থায়ী হবে।এছাড়া তিনি আরো বলেন, কেবল স্বাস্থ্য বিষয় নয়, দীর্ঘমেয়াদে কোভিড-১৯ অর্থনৈতিক ও সামাজিক সঙ্কটে রূপ নেবে।
সূত্র : বাসস