যশোরের করোনা পরিস্থিতি নিয়ে জেলা প্রশাসকের ব্রিফিং

যশোরের করোনা পরিস্থিতি নিয়ে জেলা প্রশাসকের ব্রিফিং

ছবি : প্রতিনিধি

যশোরের করোনা পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলন করেছে যশোর জেলা করোনা প্রতিরোধ কমিটি। সভায় কমিটির সভাপতি জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান বলেন, আমরা করোনার সার্বিক পরিস্থিত পর্যবেক্ষণ করছি। প্রয়োজন হলে সর্বোচ্চ ব্যবস্থা (লকডাউন) গ্রহণ করা হবে।

সীমান্তবর্তী জেলা হিসেবে স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে উচ্চ ঝুঁকিতে রয়েছে যশোর জেলা। গত এপ্রিল মাসে যশোরে করোনা সংক্রমনের হার ছিলো ২৫ শতাংশ। মে মাসে সেটা কিছুটা কমে ১৮ শতাংশে আসে। তবে চলতি সপ্তাহে এ হার বাড়তে শুরু করেছে। আজ সেটা বেড়ে দাঁড়িয়েছে ২৫ শতাংশে। এ অবস্থায় সার্বিক পরিস্থিতি জানাতে জেলা প্রশাসকের কার্যালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে জেলা করোনা প্রতিরোধ কমিটি। সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক বলেন, সারাদেশে করোনার পরিস্থিতি সরকার সর্বাত্মক লকডাউন ও সীমান্ত বন্ধ করে। এরপরও ভারতে আটকে পড়া যাত্রীদের দেশে ফেরাতে বেনাপোল স্থলবন্দরকে ব্যবহার করা হচ্ছে। গত ২৬ এপ্রিল থেকে অদ্যবধি ৪ হাজার ৩৭১জন পাসপোর্টযাত্রী ভারত থেকে ফিরেছেন। তাদের যশোরসহ ৬ জেলায় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখা হয়েছে। যশোরে বর্তমানে সহ¯্রাধিক ভারত ফেরত মানুষকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

তিনি আরো বলেন, পাশাপাশি করোনা আক্রান্তদের যশোর জেনারেল হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। চলতি সপ্তাহে করোনা শনাক্তের হার একটু উর্ধ্বগামী। যে কারণে সার্বিক বিষয় পর্যবেক্ষণ করা হচ্ছে। স্বাস্থ্যবিধি মানার বিষয়টি নিশ্চিত করতে কঠোরতা আরোপ করা হচ্ছে। পরিস্থিতি এখনও নিয়ন্ত্রনে আছে। যদি প্রয়োজন হয় তাহলে সর্বোচ্চ ব্যবস্থাও (লকডাউন) গ্রহণ করা হবে।

সংবাদ সম্মেলনে পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার, সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীনসহ করোনা প্রতিরোধ কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।