চাকায় ঘোরে জীবন

চাকায় ঘোরে জীবন

বাংলাদেশী ছবি রিক্সাগার্ল এর পোস্টার-

রিকশার শহর ঢাকায় এক কন্যার কাহিনি। বাংলাদেশি কিশোরীর জীবন সংগ্রাম নিয়ে ‘রিকশা গার্ল’ ফার্স্ট লুকে চমকে দিয়েছে নেটিজেনদের। ভাইরাল হচ্ছে এর ভিডিও ক্লিপ। ঢালিউড ছাড়িয়ে বিশ্বের সর্বত্র চলছে ছবিটি নিয়ে চর্চা।

মঙ্গলবার মধ্যরাতে প্রকাশ করা হয় ‘রিকশা গার্ল’ এর ট্রেলার। ভারতীয় বংশোদ্ভূত মার্কিন যুক্তরাষ্ট্রের লেখক মিতালি পারকিনসের লেখা ‘রিকশা গার্ল’ অবলম্বনে এই ছবির চিত্রনাট্য তৈরি করেছেন শর্ববী জোহরা আহমেদ ও নাসিফ আমিন। ছবির পরিচালক অমিতাভ রেজা। তাঁর আয়নাবাজি ছবি আগেই বাংলাদেশ সহ অন্যান্য দেশে আলোচিত হয়েছে।

‘রিকশা গার্ল’ ঢাকার রাজপথের কথা। এ গলি সে গলি পেরিয়ে ঘণ্টি বাজিয়ে ছুটে চলা রিকশা চালক এক কিশোরী হল নিম্নবিত্ত পরিবারের প্রতীক। পরিচালক অমিতাভ রেজা তাঁর ছবি তৈরির ছন্দ মেনেই রিকশা গার্ল তৈরি করেছেন।
 
নাইমা নামের এক কিশোরীর লক্ষ্য ক্যানভাসে রং তুলি নিয়ে ঝড় তোলার। কিন্তু নাইমা বোঝে এঁকে জীবন চালানো তার মতো নিম্নবিত্ত পরিবারের কাছে অলীক স্বপ্ন। বাবা রিকশা চালক। তিনি অসুস্থ হয়ে পড়তেই নাইমা বুঝে নেয় ভবিষ্যত কেমন। শুরু করে রিকশা চালানো। কিন্তু মেয়ে হিসেবে নয়। ছেলের পোশাকে। গল্প এভাবেই এগিয়েছে।

রিকশা চালকের জীবন নির্ভর এই ছবি নিয়ে আগেই আলোচনা চলছিল। ছবিতে রিকশা গার্লের ভূমিকায় অভিনয় করেছেন নতুন শিল্পী নভেরা রহমান। তিনি জানান, সিনেমাটি নিয়ে খুবই এক্সাইটেড। মাঝরাতে যখন ট্রেলার প্রকাশ হলো তখন জানিই না। সকালে ঘুম ভেঙে জানলাম। আমি তো খুশিতে আত্মহারা।

এই ছবিতে আছেন অভিনেত্রী চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভূঁইয়া সহ ঢাকাইয়া ছবির আরও অনেকে। আগামী ২২ জুলাই থেকে দক্ষিণ আফ্রিকার ডারবান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ছবির প্রিমিয়ার হবে।