উহানের ল্যাবকর্মীরা কেন অসুস্থ হয়েছিলেন?‌ চীনের কাছে রিপোর্ট চাইলেন ফাউসি

উহানের ল্যাবকর্মীরা কেন অসুস্থ হয়েছিলেন?‌ চীনের কাছে রিপোর্ট চাইলেন ফাউসি

চীনা গবেষণাগার - ছবি : সংগৃহীত

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বারবার দাবি করেছেন, চীনেই জন্ম করোনাভাইরাসের। ব্রিটেনের এক দল গবেষকও দিন কয়েক আগে সেই দাবিই তুলেছেন। তার পরই ফের শুরু হয়েছে জল্পনা। এবার আমেরিকার সংক্রামক ব্যধি বিশেষজ্ঞ ডা.‌ অ্যান্থনি ফাউসি ফের আঙুল তুললেন চীনের দিকে। বললেন, ২০১৯ সালে ইউহানের ল্যাবে যে কর্মীরা অসুস্থ হয়ে পড়েছিলেন, তাদের রিপোর্ট দেখাতে হবে চীনকে।

২০১৯ সালের শেষে চীনের ইউহানে প্রথম ধরা পড়ে করোনার সংক্রমণ। তার কয়েক দিন আগে উহানের এক ল্যাবে অসুস্থ হয়ে পড়েন তিন কর্মী। বিজ্ঞানীরা মনে করছেন, ওই তিন কর্মীর আসলে কোভিড হয়েছিল। কারণ ওই ল্যাবে নিষিদ্ধ কিছু নিয়ে গবেষণা চলছি। যা থেকে তারা আক্রান্ত হয়েছিলেন। মার্কিন গুপ্তচর সংস্থাও ওই রকমই মনে করে। ওই অসুস্থ ব্যক্তিদের রিপোর্ট খতিয়ে দেখার চেষ্টা করছে গুপ্তচর ও গোয়েন্দা সংস্থা।

এবার ওই অসুস্থ তিনজনের রিপোর্ট চাইলেন ফাউসি। তিনি এও মনে করছেন, পশুদের থেকেই করোনা ভাইরাস এসেছে মানুষের শরীরে। চীন অবশ্য ল্যাবের তিন কর্মীর অসুস্থতা নিয়ে মুখ খোলেনি। তাদের ল্যাব থেকেই যে ছড়িয়েছে ভাইরাস, তাও মানেনি। জানিয়েছে, ফ্রোজেন ফুডের মাধ্যমে অন্য দেশ থেকে এসেছে করোনা। -আজকাল