রাতে দেরিতে খাবার খেলে ওজন বাড়ে!

রাতে দেরিতে খাবার খেলে ওজন বাড়ে!

অনেকেই মনে করেন রাতে বেশি দেরি করে খাবার খেলে ওজন বেড়ে যায়-

যখন আপনি ওজন কমানোর লক্ষ নিয়ে এগোচ্ছেন তখন আপনি কি খাচ্ছেন আর কি খাচ্ছেন না, ওজন কমানোটা অনেকটাই তার ওপর নির্ভরশীল। সঠিক সময়ে খাবার খেলে সেটা সঠিক ভাবে হজম হওয়ার পাশাপাশি মেটাবোলিজম রেট রেট বৃদ্ধি করে, যা ওজন কমানোর জন্য উপযোগী। সকালের জলখাবার বেশি করে খেয়ে শুরু করলে সারাদিন তুলনামূলক ভাবে কম খিদে পায়। এর ফলে লাঞ্চ ও ডিনারে কম খাবার খেলে কমে ওজন। অনেকেই মনে করেন রাতে বেশি দেরি করে খাবার খেলে ওজন বেড়ে যায়।
 
ব্রিটিশ জার্নাল অফ নিউট্রিশন এ প্রকাশিত একটি গবেষণা অনুযায়ী খাবার সময়ের সঙ্গে ওজন কম বা বেশি হওয়ার কোনো সম্ভাবনা নেই। কিংগস কলেজ অফ লন্ডনের গবেষক দলের মতে ২০০৮ থেকে ২০১২ সালের মধ্যে ১৫০০ বাচ্চার খাদ্যাভ্যাসের প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে যে সন্ধের খাবারের ওপর ওজন বৃদ্ধি অনেকটাই নির্ভর করে। এবং গবেষণার শেষে তারা রাতে দেরি করে খাওয়া ও ওজন বৃদ্ধির মধ্যে কোনো যোগসূত্র পাননি।
 
সময়ের থেকে বড় ব্যাপার হল রাতে খাদ্য হিসেবে কি খাওয়া হচ্ছে সেটা। লাঞ্চ ও ডিনারের মধ্যে ব্যবধান বেড়ে গেলে রাতে খাবার খাওয়ার প্রবণতা বৃদ্ধি পায়। যার ফলে বেশি পরিমাণ ক্যালরি শরীরে প্রবেশ করে ওজন বৃদ্ধি করে। এবং দেখা গেছে রাতের খাবারে অনেকেই অস্বাস্থ্যকর খাবার খেয়ে থাকেন। যখন খিদে পায় তখন অস্বাস্থ্যকর খাবার যেমন জাঙ্ক ফুড, মিষ্টি জাতীয় খাবার খাওয়ার প্রবনতা বাড়ে। অস্বাস্থ্যকর খাবার ও বেশী মাত্রায় খাবার গ্রহণ করার ফলে ওজন বৃদ্ধির পাশাপাশি অন্যান্য শারীরিক সমস্যা দেখা দিতে পারে । তাই রাত্রে তাড়াতাড়ি না খেলেও ঘুমনোর অন্তত ২ ঘণ্টা আগে খাবার খাওয়া প্রয়োজন। এছাড়াও পুষ্টিকর খাবার খাওয়ার প্রতি জোর দেওয়া প্রয়োজন। -কোলকাতা২৪